অনলাইনে চলচ্চিত্র নির্মাণ শেখাবেন মার্টিন স্কর্সেস

চলচ্চিত্র নির্মাণের কলাকৌশল ও অভিজ্ঞতা নিয়ে চালু হতে চলেছে অস্কারজয়ী মার্কিন নির্মাতা মাটিন স্কর্সেস-এর অনলাইন কোর্স।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2017, 03:27 PM
Updated : 23 Sept 2017, 03:29 PM

‘ট্যাক্সি ড্রাইভার’, ‘গুডফেলাস’, ‘ক্যাসিনো’, ‘হুগো’, ‘সাইলেন্স’, ‘দ্য উল্ফ অফ ওয়ালস্ট্রিট’ সহ একাধিক সাড়াজাগানো সিনেমার নির্মাতা মার্টিন স্কর্সেস ২০০৬ সালে ‘দ্য ডিপার্টেড’ ছবির জন্য জিতেছেন সেরা পরিচালকের অস্কার পুরস্কার।

এ ছাড়াও ৮ বার অস্কার মনোনয়ন পাওয়া এ গুণী নির্মাতা জিতেছেন বাফটা, গোল্ডেন গ্লোব সহ নামী-দামী অনেক পুরস্কার।

ভ্যারাইটি জানায়, ২০১৮ সালের ফ্রেব্রুয়ারিতে অনলাইন ভিত্তিক প্রশিক্ষণ মাস্টার্সক্লাসের মাধ্যমে প্রথমবারের মতো অন্তর্জালে চলচ্চিত্র পাঠ দিতে আসছেন প্রখ্যাত নির্মাতা মার্টিন স্কর্সেস। এতে প্রায় ২০টি ভিডিরও মাধ্যমে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের চলচ্চিত্র নির্মাণের উপর প্রশিক্ষণ দেবেন ‘দ্য ডিপার্টেড’ পরিচালক।

এ প্রসঙ্গে স্কর্সেস বলেন, “আমি অত্যন্ত আনন্দিত যে এই উদ্যোগের ফলে আমি আমার দীর্ঘদিনের কাজের অভিজ্ঞতা সবার সঙ্গে ভাগাভাগি করে নিতে পারবো। বিশেষ করে এ কোর্সের মাধ্যমে তরুণ নির্মাতা ও চলচ্চিত্র মনস্ক মানুষের সঙ্গে আমার পরিচয় ঘটবে।”

কোর্সে অন্তর্ভুক্ত থাকবে চলচ্চিত্র নির্মাণ, চিত্রনাট্য রচনা, সম্পাদনা সহ আরও বিভিন্ন বিষয়। শুক্রবার(২৯সেপ্টেম্বর) থেকে শুরু হবে এ কার্যক্রমের প্রাক-রেজিস্ট্রেশন পর্ব। এর জন্য খরচ পড়বে ৯০ মার্কিন ডলার। নিম্নোক্ত সাইটে গিয়ে যে কেউ নিবন্ধন করতে পারবেন কোর্সটির জন্য। আবেদনের ঠিকানা: mastersclass.com/ms.