‘সংগঠনটির অনন্য কীর্তিকে আমরা সম্মানিত করতে চেয়েছি’

চা শ্রমিকদের নাট্যদল প্রতীক থিয়েটার। ৩১ বছর ধরে নাট্যচর্চা করে আসা দলটি পেলো থিয়েটার আর্ট ইউনিটের এস এম সোলায়মান প্রণোদনা।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2017, 12:52 PM
Updated : 23 Sept 2017, 12:52 PM

অকালপ্রয়াত নাট্যজন এস এম সোলায়মান স্মরণে ২০০৫ সাল থেকে প্রতি বছর একজন তরুণ মেধাবী নাট্যশিল্পী অথবা নাট্যসংগঠনকে প্রণোদনা দিয়ে আসছে থিয়েটার আর্ট ইউনিট। এবারের এস এম সোলায়মান প্রণোদনা-২০১৭ পেলো হবিগঞ্জের চুনারুঘাটের দেউন্দি চা-বাগান এলাকার প্রতীক থিয়েটার।

গতকাল ২২ সেপ্টেম্বর সন্ধ্যা ছয়টায় শুরু হয় বাংলাদেশের কিংবদন্তি নাট্যকার এস এম সোলায়মানের স্মরণে এই আয়োজন। উদ্বোধনী সংগীতের পর এস এম সোলায়মানের ‘গোলাপজান’ নাটকে সংগীত পুনর্গঠন কিংবা পুনঃসৃজনের অন্তরাভিযান বিষয়ে স্মারক বক্তৃতা প্রদান করেন নাট্যকার ও নির্দেশক শুভাশিস সিনহা।

এরপর বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে প্রতীক থিয়েটার দলটির হাতে প্রণোদনা তুলে দেওয়া হয়। প্রণোদনা প্রদান পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান লিয়াকত আলী লাকীসহ সংগঠনের কর্তব্যক্তিরা।

প্রতীক থিয়েটারকে প্রণোদনা প্রদানের কারণ হিসেবে দলটির প্রধান সমন্বয়ক মোহাম্মদ বারী গ্লিটজকে বলেন, “প্রতীক থিয়েটারকে আমরা নির্বাচন করেছি এর কারণ হলো তারা প্রায় ৩১ বছর ধরে চা বাগানের শ্রমিকদের নিয়ে নাটক পরিচালনা করছে। এই দুই বাংলাতেই একটি অনন্য উদাহরণ। পাশাপাশি তারা একটি শিশু সংগঠনও তৈরি করেছে, যেখানে বাচ্চারা থিয়েটার করছে। গতকাল তারা আমাদের এখানে যে শো করেছে সেখানেও ছোট ছোট বাচ্চারা পারফর্ম করেছে। সংগঠনটির অনন্য কীর্তিকে আমরা সম্মানিত করতে চেয়েছি।”

সংগঠনের প্রধান রোকেয়া রফিক বেবি বলেন, “থিয়েটার আর্ট ইউনিট যে কারণে প্রণোদনাটি দেয়, আমরা মনে করি যে, থিয়েটার চর্চার জন্য এটির একটি অবদান আছে। আমরা এর আগেও সমন্বয় থিয়েটার নামে পাবনার একটি গ্রামীন জনপদের দলকে এই প্রণোদনাটি দেই, এরপর মনিপুরী থিয়েটারকে দেই এই প্রণোদনা। সেখানে বেশকিছু মেধাবী তরুণ কাজ করছে। এরই ধারাবহিকতায় আমরা প্রতিবছর মেধাবী, তরুণ ও সৃজনশীল নাট্যকর্মীকে অথবা দলকে যারা সংগ্রাম করে বেড়ে উঠছে তাদের এই প্রণোদনাটা দিয়ে থাকি।”

প্রণোদনা প্রদান অনুষ্ঠানের পর আলোচনায় অংশ নেন নাট্যব্যক্তিত্ব আহমেদ ইকবাল হায়দার ও ইশরাত নিশাত।

সন্ধ্যা সাড়ে ৭টায়  হয় ‘নিজভূমে পরবাসী’ নাটকের মঞ্চায়ন। পরিবেশন করে প্রণোদনাপ্রাপ্ত প্রতীক থিয়েটার। নাটকটির রচনা ও নির্দেশনায় ছিলেন সুনীল বিশ্বাস। এস এম সোলায়মানের ৬৫তম জন্মদিন ও ১৬তম মৃত্যুবার্ষিকীকে সামনে রেখে তারই গড়া নাট্যদল থিয়েটার আর্ট ইউনিট এ উদ্যোগ নেয়। দলটির প্রধান সমন্বয়ক মোহাম্মদ বারী গ্লিটজকে এ তথ্য জানিয়েছেন।