এ ছবিটার একটা আর্কাইভাল ভ্যালু আছে: জয়া

কলকাতা থেকে এসে দর্শকের সঙ্গে হলে বসে নিজের অভিনীত ‘খাঁচা’ চলচ্চিত্রটি দেখলেন জয়া।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2017, 12:43 PM
Updated : 23 Sept 2017, 12:50 PM

একবছর পর দেশের বড়পর্দায় জয়ার ছবি। ছিলেন কলকাতায়। সেখানকার পূজা উৎসব নিয়ে খুব ব্যস্ত সময় কাটছে তার। এরই ফাঁকে দু’দিনের সফরে ঢাকায় এলেন। দেশভাগের ওপর নির্মিত আকরাম খান পরিচালিত ‘খাঁচা’ চলচ্চিত্রটির মুক্তির দিন তাই নায়িকাও হাজির সিনেমা হলে।

সিনেমা হল বলতে, ঢাকার একমাত্র স্টার সিনেপ্লেক্সেই মুক্তি পেয়েছে সরকারি অনুদানপ্রাপ্ত ইমপ্রেস টেলিফিল্মের ছবিটি। প্রথম দিনেই হাউসফুল। সিনেমা শুরুর দশ মিনিট পর এসে তো জয়া নিজেই ঢুকতে পারছিলেন না হলে। শেষমেস জানলেন, তার জন্য আগেই টিকেট রাখা আছে।

বড়পর্দায় নিজের ছবি দেখার প্রতিক্রিয়ায় জয়া যেন একটু সিরিয়াস। ‘খাঁচা’ চলচ্চিত্রটিকে নিছক বিনোদনের বলে ভাবছেন না তিনি। দেশভাগের প্রেক্ষাপটে নির্মিত ছবি বলে এর ঐতিহাসিকমূল্যটাই তার কাছে অমূল্য হয়ে ধরা দিচ্ছে।

জয়া বলেন,“ নিজের যে কোনো ছবি মুক্তি পাওয়াই আমার কাছে আনন্দের। ‘খাঁচা’ হয়তো সব দর্শকের জন্য না, এটা একটু সংবেদনশীল দর্শকের জন্য। সেইসব দর্শকের জন্য যারা দিনের শেষে কিছু নিয়ে বাড়ি ফিরতে চায়। আমি ব্যাসিকেলি এনজয় করেছি এমন একটা ছবিতে সম্পৃক্ত হতে পেরে। দেশভাগ নিয়ে খুব বেশি ছবিতো তৈরি হয়নি, এ ছবিটার একটা আর্কাইভাল ভ্যালু আছে। শুধু বিনোদিত হওয়ার জন্য কিন্তু এ ছবিটি নয়। আজীবন এর একটা মূল্য আছে।”

নিজের ভালো লাগাটাও শেয়ার করলেন-“দর্শকের রেসপন্স খুব ভালো পেয়েছি। আমিতো ঢুকতেই পারছিলাম না। দশ মিনিট পর গিয়েছিলাম। হাউসফুল ছিলো। পুরো সময়টাই দর্শক হলে ছিলেন, এনজয় করেছেন। এটা একটা ভালো কিছুরই ইঙ্গিত দেয়। আমার কাছে খুব ভালো লেগেছে, বাকিটা দর্শকের ওপর নির্ভর করবে।” 

জয়া এখন আর শুধু বাংলাদেশের নেই। কলকাতায় চলছে পূজার উৎসব। সে উৎসবে মিলে নানা দায়িত্বও পালন করতে হচ্ছে তাকে। গতবার কলকাতা ‘২৪ঘন্টা’য় পূজার অনুষ্ঠানের বিচারক ছিলেন তিনি। এবার কলকাতার সংবাদ প্রতিদিনের ‘পূজা পরিক্রমা’য় বিচারক হিসেবে থাকছেন তিনি। এছাড়া নাকতলা পূজা মন্ডপের ব্র্যান্ড এম্বেসেডর হিসেবেও থাকছেন তিনি।

তাই, জয়া ফিরছেন শনিবারই (২৩সেপ্টেম্বর)।