ভারতীয় চলচ্চিত্র উৎসবে ‘জুরি অ্যাওয়ার্ড’ পেল ‘মনফড়িং’

ভারতের রাজস্থানে অনুষ্ঠিত ‘চতুর্থ পিঙ্ক সিটি শর্ট ফিল্ম ফেস্টিভাল’ এ জুরি অ্যাওয়ার্ড পেয়েছে রহমান লেনিন পরিচালিত বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মনফড়িং’। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2017, 02:39 PM
Updated : 20 Sept 2017, 02:39 PM

বিভিন্ন দেশের কয়েক হাজারেরও বেশি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র থেকে নির্বাচিত ৫০টি চলচ্চিত্রের মধ্যে স্থান করে নেয় ‘মনফড়িং’। 

পরিচালক রহমান লেনিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ ১ থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত ওই চলচ্চিত্র উৎসবে বাছাই করা ৫০টি চলচ্চিত্র রাজস্থানের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজে দেখানো হয়। এতে দর্শক ভোটাভুটিতে বিদেশী সেরা স্বল্পদৈর্ঘ্য সিনেমার মধ্যে ইরানের পরিচালক জাভাদ দারাওয়ে পরিচালিত ‘আই ডোন্টি লাইক হেয়ার’ সেরা হিসেবে বিবেচিত হয়।” 

“আর এ চলচ্চিত্র উৎসবে মূলধারার পরিচালক, অভিনেতা, সমালোচকদের নিয়ে গঠিত বিচারকদের দৃষ্টিতে ‘মনফড়িং’ ছিল সেরা চলচ্চিত্র।” ইতিমধ্যে ‘চতুর্থ পিঙ্ক সিটি শর্ট ফিল্ম উৎসবে’র ওয়েবসাইটেও ‘মনফড়িং’এর জুরি অ্যাওয়ার্ড পাওয়ার সংবাদ দিয়ে অভিনন্দন জানানো হয়েছে।

সাম্প্রদায়িক সম্প্রীতি, কিশোর মনস্তত্ত্ব ও আবহমান বাংলার ধর্মীয় প্রেক্ষাপট পরিবর্তন, মাত্র ৯ মিনিটের এ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে চমৎকারভাবে ফুটে উঠেছে। পরিচালক রহমান লেনিন জানান, ২৩ ও ২৪ সেপ্টেম্বর পুনেতে অনুষ্ঠিতব্য ‘গ্রেট মেসেজ শর্ট ফিল্ম ফেস্টিভালে’ দেখানোর জন্যও ‘মনফড়িং’ চলচ্চিত্রটি সংক্ষিপ্ত তালিকাভুক্ত হয়েছে।

এর আগে ২১ থেকে ২৩ অগাস্ট পর্যন্ত অনুষ্ঠিত ভারতের কারগিল চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ থেকে একমাত্র চলচ্চিত্র হিসেবে ‘মনফড়িং’ই প্রতিনিধিত্ব করে। কারগিল চলচ্চিত্র উৎসবে এক হাজার ২০০ চলচ্চিত্রের মধ্যে ‘মনফড়িং’সহ মোট ৭২টি চলচ্চিত্র দেখানো হয়।

নির্মাণের পরপরই ‘মনফড়িং’ সমালোচকদের নজর কাড়ে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব, চিটাগং শর্ট ফিল্ম ফেস্টিভাল,ভারতের রাজস্থানে আয়োজিত ‘আইএফএফসি’ চলচ্চিত্র উৎসবে ‘মনফড়িং’ দেখানো হয়েছে ।

যুক্তরাজ্যে অনুষ্ঠিত ‘লিঙ্ক’ চলচ্চিত্র উৎসবেও ‘মনফড়িং’ সেমিফাইনাল রাউন্ড পর্যন্ত বাছাই তালিকায় থেকে সমালোচকদের সমীহ আদায় করে নেয়। ‘লিঙ্ক’ চলচ্চিত্র উৎসবে ১১৮ দেশের প্রায় ৩ হাজার চারশো চলচ্চিত্রের মধ্যে সেরা ১০০টি  চলচ্চিত্রের মধ্যে ‘মনফড়িং’ স্থান করে নিয়েছিলো।

‘মনফড়িং’ রহমান লেনিন নির্মিত প্রথম চলচ্চিত্র। ইতিমধ্যে এটি ‘ডেইলি স্টার’ ও ‘স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক'এর আয়োজনে ‘সেলিব্রেটিং লাইফ ২০১৬' প্রতিযোগিতায় সেরা ‘ডেবু ফিল্ম অ্যাওয়ার্ড’ জিতেছে।

এছাড়া আন্তর্জাতিক বিভাগে ভারতের রাজস্থানে ‘এটি এস এফ এফ’ ২০১৭ ‘বেস্ট সেকেন্ড ফিল্ম অ্যাওয়ার্ড’ও পেয়েছে ।

‘মনফড়িং’-এর গল্প রহমান লেনিনের । এর চিত্রনাট্য লিখেছেন হাবিব ইমরান। রহমান লেনিনের সাথে যৌথভাবে চলচ্চিত্রটির প্রযোজনা করেছেন কারুজ কমিউনিকেশনের স্বত্ত্বাধিকারী কাওসার মাহমুদ।

এই চলচ্চিত্রে চিত্রগ্রাহক আলী আহমেদ রুবেল। সংগীত নির্দেশনা দিয়েছেন ফজলুল হক নয়ন।

লেনিন জানালেন, বর্তমানে বিজ্ঞান ও সভ্যতা নিয়ে আরেকটি শিশুতোষ চলচ্চিত্রের কাজে হাত দিয়েছেন। ইতিমধ্যে স্ক্রিপ্টের কাজ শেষ হয়েছে। এখন চলছে অর্থায়ন ও শুটিংয়ে যাওয়ার চূড়ান্ত প্রস্তুতি।