এক বছর পর বড়পর্দায় আসছেন জয়া

একবছর পর বড়পর্দায় আসছেন জয়া আহসান। সারাদেশে পাঁচটি সিনেমা হলে মুক্তি পেতে যাচ্ছে আকরাম খানের পরিচালনায় তার অভিনীত চলচ্চিত্র ‘খাঁচা’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2017, 01:37 PM
Updated : 20 Sept 2017, 01:37 PM

১৯৪৭ সালে দেশভাগের ওপর ভিত্তি করে কথাসাহিত্যিক হাসান আজিজুল হক রচিত ‘খাঁচা’ গল্প অবলম্বনে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি । ডিসেম্বরে মুক্তির কথা থাকলেও সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্রটির সহ প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্মের হঠাৎ সিদ্ধান্তে আসছে ২২ সেপ্টেম্বরেই মুক্তি পেতে যাচ্ছে চলচ্চিত্রটি।

নির্মাতা বললেন, “আমার কাজতো আমি শেষ করেছি। ছবিটির পরিবেশনার দায়িত্ব যাদের তারা তাদের সুবিধাজনক সময়ে ছবিটি ছাড়তে চাইবে এটাই স্বাভাবিক। এখানে আমার কিছু করার নেই। জয়া, আজাদ আবুল কালামসহ চলচ্চিত্রটির অভিনয়শিল্পীরা খুব ভালো করেছে। আশা করছি দেশভাগের বেদনা দর্শকের মন জাগাবে।”

১৯৪৭ সালে দেশভাগের পর পূর্ববঙ্গের হিন্দু পরিবারগুলোর ভারতে পাড়ি জমানোর গল্প নিয়ে এগিয়েছে সিনেমার কাহিনি।

চলচ্চিত্রটিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন দুই বাংলার জনপ্রিয় নায়িকা জয়া আহসান। গত বছর এপ্রিলে দেশের বড়পর্দায় মুক্তি পায় তার ছবি ‘পূর্ণদৈর্ঘ্য প্রেমকাহিনি টু’। এবার একবছর বিরতির পর ফের বড়পর্দায় হাজির হচ্ছেন তিনি। চলচ্চিত্রটিতে তার বিপরীতে অভিনয় করেছেন আজাদ আবুল কালাম।

চলচ্চিত্রটি প্রসঙ্গে জয়া গ্লিটজকে বলেন, “স্ক্রিপ্টটা খুবই শক্তিশালী ছিলো, হাসান আজিজুল হকের গল্প। আমার ধারণা আমরা ভালো শুটিং করেছি। এখন ছবিটা পুরোপুরি আসলেই আমরা বলতে পারবো ছবিটা কেমন হয়েছে। মুক্তি পাওয়ার আগে তো বলা সম্ভব না। আমি কোনো ছবি নিয়েই মন্তব্য করিনা। তবে, শুটিংটা ইন্টারেস্টিং ছিলো এ জন্য যে বিভিন্ন ধাপে আমার দু’তিনটা বয়সের চরিত্রে অভিনয় করতে হয়েছে। একদম ত্রিশ বছর থেকে শুরু করে সত্তর বছর বয়সী চরিত্রও করতে হয়েছে।”

জয়া আরও বলেন, “অভিনয়ের পরিমিতির জায়গা থেকে এটা আমার জন্য ইতিবাচক একটা অভিজ্ঞতা। আশা করছি এ কাজটাও খুব ভালো হবে। আর ৪৭ এর দেশভাগ নিয়ে তো কোনো ছবি আমাদের এখানে সেভাবে তৈরি হয়নি। কলকাতায় হয়তো দেশভাগ নিয়ে অনেক কিছু হয়েছে, কিন্তু আমাদের এখানে নির্মাতা আকরাম খান যেভাবে ছবিটিকে দেখাতে চেয়েছেন সেভাবে আসলে কখনো ভাবেনি দর্শক। এখন মুক্তি পেলেই বোঝা যাবে দর্শক কেমন কমুনিকেট করতে পারছে ছবিটার সঙ্গে। আমার কাছে খুব ভালো লেগেছে। ডাবিং করতে গিয়েও যতটুকু দেখেছি বেশ ভালো কাজ হয়েছে।”

নির্মাতা জানান, সারাদেশের পাঁচটি সিনেমা হলে চলচ্চিত্রটি প্রাথমিকভাবে মুক্তি পেতে যাচ্ছে। এর মধ্যে রাজধানীর স্টার সিনেপ্লেক্স, ঢাকার বাইরে ‘ছায়াবানী’, ‘লিবার্টি সিনেপ্লেক্স’ ও সিরাজগঞ্জের ‘মমতাজ’ ছাড়াও মুন্সিগঞ্জের একটি সিনেমা হলে চলচ্চিত্রটি মুক্তি পেতে যাচ্ছে।

সিনেমাটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন মামুনুর রশীদ, আতাউর রহমান, কায়েস চৌধুরী। অম্বুজাক্ষ এবং সরোজিনীর ছেলে অরুণের চরিত্রে অভিনয় করবে শিশুশিল্পী পিদিম। সিনেমাতে অতিথি চরিত্রে দেখা যাবে রানী সরকারকে। চলচ্চিত্রটিতে ব্যবহৃত দুটি গানে খালি গলায় কণ্ঠ দিয়েছেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাগরিকা জাহান।