‘রোহিঙ্গা ও বন্যার্তদের জন্য জন্মদিনে কোনো উৎসব না’

১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটে জন্ম নিয়েছিলেন নন্দিত নায়ক সালমান শাহ।অনাড়ম্বরেই কেটে গেল ক্ষণজন্মা এই তারকার জন্মদিন।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2017, 02:51 PM
Updated : 19 Sept 2017, 02:51 PM

তার মা নীলা চৌধুরী গ্লিটজকে বললেন, “রোহিঙ্গা ও বন্যার্তদের জন্য জন্মদিনে কোনো উৎসব করছি না। উৎসবের খরচ রোহিঙ্গা ও বন্যার্তদের সহায়তায় ব্যয় করছি।”

তার এই আহ্বানে সাড়া দিয়েছেন সালমানভক্তরা। যে যেভাবে পারছেন সামর্থ মতো বন্যার্ত ও রোহিঙ্গাদের পাশে দাঁড়াচ্ছেন। ছোট ছোট সংগঠনের সদস্যরা একত্রে অর্থ জমা করে পাঠিয়েছেন দুর্গত এলাকায়। আমেরিকা, ইংল্যান্ড থেকেও অর্থ পাঠাচ্ছেন সালমানভক্তরা।

ভক্তদের এই স্বতঃস্ফুর্ত অংশগ্রহণে আপ্লুত সালমানের মা।

জন্মদিন নিয়ে তিনি বললেন, “ইমন (সালমানের ডাক নাম) সবসময় আমার অন্তরে থাকে। প্রতিদিনই তাকে স্মরণ করি। আজকের দিনটি আলাদা কোনো দিন না। মৃত্যুর আগেও ও যেমন আমার মনে ছিল, এখনও আছে। সারাক্ষণই থাকে।”

জীবদ্দশায় জন্মদিনগুলো বেশ রঙিন ছিল বলেও জানালেন তিনি। বাবা-মার সঙ্গে ঘটা করে কেক কাটতেন সালমান। বেশ হুল্লোড় করেই দিনটি কাটতো।

তবে সালমানের শেষ জন্মদিন নিয়ে নীলা চৌধুরীর খানিকটা আক্ষেপ রয়ে গেছে। বললেন, “জন্মদিনে পরিকল্পনা করেছিলাম, বঙ্গবন্ধু যে ডিজাইনের পাইপ ব্যবহার করে সেই ধরনের একটি পাইপ উপহার দেবো। কিনেও ফেলেছিলাম। কিন্তু সেটা আর দেয়া হলো না।”

শুধু নিজের জন্মদিন না বাবা-মার জন্মদিনেও সারপ্রাইজ দিতেন। নীলার ভাষ্যে, “৬ ডিসেম্বর আমাদের দু’জনেরই জন্মদিন। এগারোটা বাজতেই বাসায় হাজির হতো। কলিংবেলের ডাক শুনে আমরা বেরুতেই আমাদের উপর স্প্রে করত। আরেকবার তো আমাদের ম্যারেজ ডে প্লেনেই পালন করেছিল।”

জন্মদিনে মায়ের একটাই চাওয়া, সালমানের খুনিদের বিচার হোক।

তুঙ্গস্পর্শী জনপ্রিয়তার মধ্যে ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর রাজধানীর ইস্কাটন রোডে নিজের ফ্ল্যাট থেকে সালমান শাহ’র (শাহরিয়ার চৌধুরী ইমন) লাশ উদ্ধার করা হয়।

তখন আত্মহত্যা হিসেবে দেখে পুলিশ মামলা নথিভুক্ত করলেও তাতে আপত্তি জানায় সালমান শাহর পরিবার। সালমানের বাবা কমরুদ্দীন আহমেদ হত্যার অভিযোগ তোলেন। কমরউদ্দিনের মৃত্যুর পর সালমানের মা নীলা চৌধুরী ওই মামলা চালাচ্ছেন। এখন মামলাটি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনে (পিবিআই) আছে।