বুধবার শিল্পকলায় ‘পাইচো চোরের কিচ্ছা’

খুলনার লোককাহিনিকে উপজীব্য করে নির্মিত গবেষণাধর্মী লোকনাটক ‘পাইচো চোরের কিচ্ছা’ মঞ্চস্থ করছে ঢাকা পদাতিক। বুধবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যা সাতটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে মঞ্চস্থ হবে এটি। 

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2017, 01:13 PM
Updated : 19 Sept 2017, 01:36 PM

নাটকের গল্পটি সংগৃহীত। কাহিনিকারের নাম জানা যায়নি। নির্দেশনা দিয়েছেন কাজী চপল। নাটকের গল্প পাইচো নামে এক চোরকে ঘিরে আবর্তিত হয়েছে। গল্পে দেখা যাবে, রাজার কন্যা মহেশ্বরীকে চুরি করার জন্য পাইচো চোরকে নিযুক্ত করা হয়। অনেক চেষ্টায় রাজকন্যাকে চুরি করেন। কোটে নামে এক তরুণের সঙ্গে বিয়ে হয় রাজকন্যার। এমন গল্পেই নির্মিত নাটকটির বর্ণনা করেন একজন কথক,আর পাত্র পাত্রীরা বিভিন্ন চরিত্রে অভিনয় করেন।

নির্দেশক জানিয়েছেন, “খুলনা এলাকায় অসংখ্য লোক উপাদান রয়েছে, লোকনাটক করব এই ভাবনাতেই লোককাহিনি ‘পাইচো চোরের কিচ্ছা’ খুঁজে বের করা। বিজয় সরকার, আলেক মাতুব্বর,মোসলেম বয়াতীসহ খুলনা এলাকার অসংখ্য লোককবি ভাটিয়ালী সুরে যে ভাব, রস আমাদের মনে গ্রথিত করেছেন তা এই নাটকের মূল সুর হিসেবে কাজ করেছে। একটি সহজ গল্পকে লোক আঙ্গিকের আশ্রয় নিয়ে সরলভাবে উপস্থাপনের চেষ্টা করেছি মাত্র, সকলের ভাল লাগলে ধন্য হব।”

নাটকের ৫৬তম প্রদর্শনীতে অভিনয় করবেন কাজী শিলা, শ্যামল হাসান, সালাউদ্দিন রাহাত, রিয়াজ আহমেদ, মাসুদ আহমেদ, জাকারিয়া কিরণ, শ্যামল হাসান, মৌসুমী ইসলাম, মুমু, তন্দ্রা, তন্নি, কাজী সম্রাট, সুমন ঘোষ, নিপা, কবির, দেবাশীষ বড়ুয়া, সজল, আলআমিন, সামিউল, ইকরা, সেতু ও শাহনাজ প্রমুখ।