দুয়েকটা ভালো কাজ নট গুড এনাফ : নোবেল

কাজে কম দেখা যায় কেন, বর্তমানের নাটকগুলোর মান কেমন, সংকট থেকে বের হওয়ার কারণ কী-এসব বিষয় নিয়ে গ্লিটজের মুখোমুখি হলেন জনপ্রিয় অভিনেতা ও মডেল আদিল হোসেন নোবেল।

সাইমুম সাদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2017, 02:20 PM
Updated : 18 Sept 2017, 03:05 PM

অগাস্টে তানিয়া আহমেদের ‘ছায়া’ নামে একটি নাটকে অভিনয় করেছেন নোবেল। শুটিং শেষ করেই উড়াল দিয়েছিলেন সৌদি আরবে। হজ পালন করে দেশে ফিরলেন চলতি সপ্তাহে। আপাতত মাস দু’য়েক কোনো অভিনয় না করার সিদ্ধান্ত নিয়েছেন।

কারণ হিসেবে জানালেন, “হজ থেকে ফিরে রবিবার (১৭ সেপ্টেম্বর) থেকে অফিসে কাজ শুরু করেছি। অফিসের কাজের প্রেশার আছে। ডিসেম্বর অবধি ব্যস্ততা আছে। ডিসেম্বরে ইয়ারলি ক্লোজিং থাকে। সেকারণে কিছুদিনের জন্য ব্রেক নেব।”

ইদানীং টিভিনাটকে যখন ঘুরেফিরে একই মুখ বারবার দেখা যাচ্ছে সেই সময়ে তিনি অনেকটাই অনিয়মিত। মাঝে মধ্যে কাজে ফিরেন আবার কাজ শেষেই নিজেকে গুটিয়ে নেন। এই রুটিনটা নাকি তিনি খুব সচেতনভাবেই মেইনটেইন করেন!

“একটু গ্যাপ দিয়ে দিয়েই কাজ করি। নিজে এতে এনজয় করি। কিছু নতুন কাজের সুযোগ পাই। ভালো কাজের সুযোগ পাই। কিন্তু রেগুলার করলে যেটা হয় দর্শকরা বলে, একই রকম কাজ হচ্ছে। বিরক্তি আসে। সেটা আমার ক্ষেত্রে যাতে না নয় সেটার চান্স নিই।

এটার হয়ত কোনো একটা কারণ আছে। কিন্তু আমি নিজে বিরক্ত না। তাই এর ব্যাখ্যাটা দিতে পারব না। এটা হতে পারে, কাজ করে মজা পাচ্ছে না নির্মাতারা, কিংবা অতিরিক্ত কাজ হচ্ছে। সবাই হতাশ। হতাশ হলে তো আর ভালো কাজ হবে না।”-বললেন তিনি।

কিন্তু কিছু কাজ তো ভালোও হচ্ছে?

তার বাখ্যা, “এক’শ কাজের মধ্যে যদি দু’টা ভালো কাজ করেন সেক্ষত্রে তো আপনি দেখবেনই না। মানুষ হয়তো ত্রিশ চল্লিশটা নাটক দেখবে। সেগুলো যদি ভালো না হয় তাহলে তো প্রবলেম। দু’য়েকটা ভালো কাজ নট গুড এনাফ। কারণ দেশে চ্যানেল এতগুলো, প্রতিটা চ্যানেলে যদি প্রতিদিন একটা কাজ থাকে তাহলেই ‘ওকে’।”

সংকট থেকে বেরিয়ে আসার পরামর্শও দিলেন তিনি।

“কিছু ক্রাইটেরিয়া তৈরি করা যেতে পারে। সেখানে বাজেটের ব্যাপারগুলো থাকবে। ডিরেক্টর, প্রডিউসাররা যাতে প্রপারলি কাজটা করতে পারে। আমি তো দেখি সবাই বলে, কাজটা এভাবে করলে ভালো হতো। কিন্তু করব কীভাবে? বাজেটই নাই। বিষয়টা নীতিনির্ধারকদের ভাবা উচিত।”