রাধিকা’র অজানা পাঁচকথা

‘শোর ইন দ্য সিটি’, ‘অন্তহীন’, ‘ফোবিয়া’ ও ‘পার্চড’সহ একাধিক সিনেমায় আবেদনময়ী ও সাহসী অভিনয় করে প্রশংসিত হয়েছেন রাধিকা আপ্তে। ৩২তম জন্মদিনে জেনে নিন এ অভিনেত্রীর অজানা পাঁচটি তথ্য।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2017, 03:04 PM
Updated : 7 Sept 2017, 03:04 PM

একই সঙ্গে বাংলা, তামিল, মালয়ালাম ও হিন্দি সিনেমা দাপিয়ে বেড়ানো রাধিকাকে দর্শক চিনে থাকবেন ‘ফোবিয়া’, ‘পার্চড’, ‘বাদলাপুর’, ‘হান্টার’ ও ‘অহল্যা’ এসব ছবির দুর্দান্ত চরিত্রগুলোর জন্য।

রাহুল বোসের বিপরীতে বাংলা সিনেমা ‘অন্তহীন’এর জন্য প্রশংসার দাবি রাখেন এ প্রতিভাবান অভিনেত্রী। সামনে তাকে দেখা যাবে অক্ষয় কুমারের বিপরীতে ‘প্যাডম্যান’ সিনেমায়।

৩২তম জন্মদিনে  তার জীবনের অজানা কিছু ঘটনা ও তথ্য নিয়ে সাজানো হলো এ প্রতিবেদন।

১. ‘শোর ইন দ্য সিটি’র আগেই বলিউডে অভিষেক ঘটেছে রাধিকার :

২০১১’তে ‘শোর ইন দ্য সিটি’র স্বপ্না চরিত্র দিয়ে নয় বরং রাধিকার বলিউডে অভিষেক ঘটেছে ২০০৫ সালের সিনেমা ‘বাহ! লাইফ হো তো অ্যায়সি’ দিয়ে। অমৃতা রাও  ও শহীদ কাপুর অভিনীত এ সিনেমায় শহীদের বোনের চরিত্রে দেখা গেছে তাকে! ‘শোর ইন দ্য সিটি’ দিয়েই বলিউডের কেন্দ্রীয় চরিত্রে প্রথমবারের মতো অভিনয় করেন তিনি।

এ ছবির শুটিংয়ে তুষার কাপুরের সঙ্গে রাধিকার প্রেমের গুঞ্জন ওঠে। এ সময়ই তুখোড় অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী জানায় রাধিকার প্রতি তার ভালোলাগার কথা!

২. বলিউডের বাইরে আঞ্চলিক সিনেমাতেও সমান জনপ্রিয় তিনি :

জন্মসূত্রে মারাঠি হলেও বাংলা, হিন্দি, তামিল, তেলুগু, মালয়ালাম ও ইংরেজি সিনেমায় অভিনয় করেছেন তিনি। রজনীকান্তের ব্লকবাস্টার হিট সিনেমা ‘কাবালি’তেও অভিনয় করেছেন তিনি।

বড় পর্দায় আসার আগে মঞ্চ মাতিয়ে এসেছেন ‘পার্চড’ অভিনেত্র্রী।

রাধিকা অভিনীত উল্লেখযোগ্য বাংলা সিনেমাগুলো হলো- ‘অন্তহীন’, ‘রূপকথা নয়’, ‘পেন্ডুলাম’। এছাড়া স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘অহল্যা’তে তার অসাধারণ অভিনয় নজর কেড়েছে দর্শকের।

৩. অভিনয়ের পাশাপাশি কত্থক নাচে পারদর্শী রাধিকা:

পুনেতে আট বছর কত্থক নাচের তালিম নিয়েছেন রাধিকা। এছাড়াও লন্ডনে ‘ট্রিনিটি লাবান কনজারভেটরি মিউজিক অ্যান্ড ড্যান্স’ স্কুলে এক বছর পড়াশোনা করেছেন তিনি। পর্দায় যদিও কত্থক নাচতে দেখা যায়নি তাকে, তবে অভিনয়ের মতো নাচ দিয়েও দর্শক মাতাবেন তিনি- এমন আশা তো করাই যায়!

৪. রাধিকার বিয়ে ও তার স্বামী:

লন্ডনে পড়াশোনা করার সময়ই ব্রিটিশ সংগীতশিল্পী বেনেডিক্ট টেইলর’এর সঙ্গে প্রেমের সম্পর্কে জড়ান রাধিকা। লন্ডনে একসঙ্গে একবছর কাটানোর পর ২০১২’তে বিয়ের পিঁড়িতে বসেন তারা।

লন্ডনে থাকাকালীন সময় ৪টি ইংরেজি সিনেমাতে অভিনয় করেন রাধিকা। কিরন রাও’য়ের ‘শিপ অফ থিসেয়াস’, অনুরাগ কাশ্যপের ‘দ্য গার্ল ইন ইয়েলো বুট’ ও ইংরেজি সিনেমা ‘দ্য ব্রাইট ডে’র সংগীতায়োজন করেছেন রাধিকার স্বামী বেনেডিক্ট।

সামাজিক যোগাযোগ মাধ্যম খুঁজলে দেখা মিলবে বেনেডিক্ট ও রাধিকার মনোরম কিছু যুগল ছবি।

৫. উচ্চ শিক্ষিতা ও স্বচ্ছ্বল পরিবারের মেয়ে রাধিকা:

রাধিকার বাবা ড. চারুদত্ত আপ্তে একজন নামকরা নিউরোসার্জন। ছোটবেলা থেকে স্বচ্ছ্বলতার মধ্যেই বেড়ে উঠেছেন রাধিকা। নাচের উপর বিদেশী ডিগ্রি ছাড়াও পুনের ফার্গুসন কলেজ থেকে অর্থনীতি ও গণিতের উপর স্নাতক করেছেন তিনি।

‘পার্চড’ সিনেমার পর নগ্নদৃশ্যের ভিডিও ফাঁস ও যৌনাবেদনময়ী চরিত্রে অভিনয়ের জন্য নানা সময়ে আলোচিত ও সমালোচিত হয়েছেন রাধিকা। তবে সব ছাপিয়ে অভিনয়ের জাদুতেই দর্শকমাৎ করে চলেছেন বহুগুণের অধিকারী এ অভিনেত্রী।