বিধু বিনোদ চোপড়ার সেরা ৭ সিনেমা

‘মুন্নাভাই’, ‘পরিণীতা’, ‘থ্রি ইডিয়েটস’, ‘পিকে’ সহ একাধিক সাড়াজাগানো সিনেমা পরিচালনা ও প্রযোজনা করেছন বিধু বিনোদ চোপড়া। চিত্রনাট্যকার হিসেবেও সুনাম রয়েছে তার। ৬৫তম জন্মদিনে জেনে নিন এ নির্মাতার সেরা সিনেমাগুলো।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2017, 03:22 PM
Updated : 5 Sept 2017, 03:22 PM

বলিউডের প্রথাগত নির্মাণ থেকে নিজেকে আলাদা হিসেবে প্রমাণ করেছেন ভারতীয় পরিচালক, প্রযোজক ও চিত্রনাট্যকার বিধু বিনোদ চোপড়া।

সিনেমার বিষয়বস্তুতে নতুনত্বের পাশাপাশি বুদ্ধিদীপ্ত ও ব্যাঙ্গাত্মক উপস্থাপণ কৌশল তাকে এনে দিয়েছে ঈর্ষনীয় সফলতা। পুরস্কার আসর মাতানোর পাশাপাশি বক্সঅফিসেও তাই দারুণ চাহিদা তার!

‘মুন্নাভাই’ সিরিজ, ‘পরিণীতা’, ‘১৯৪২: আ লাভ স্টোরি’, ‘থ্রি ইডিয়েটস’এর মতো স্মরণীয় ভারতীয় সিনেমাগুলো তারই অনবদ্য সৃষ্টি। জন্মদিনে এ প্রতিভাবান পরিচালক, প্রযোজক ও চিত্রনাট্যকারের জনপ্রিয় সিনেমাগুলো নিয়ে সাজানো হলো এ প্রতিবেদন।

১. পরিন্দা:

১৯৮৯ সালের এ সিনেমাটি অন্যতম সেরা হিন্দি ক্রাইম ড্রামা হিসেবে বিবেচিত হয়। অসাধারণ ও ব্যতিক্রমী গল্পের জন্য অনিল কাপুর, মাধুরী দীক্ষিত, নানা পাটেকর, অনুপম খের প্রমুখ অভিনীত এ সিনেমাটি আজও জনপ্রিয় দর্শকের কাছে। সিনেমাটির প্রযোজনা, পরিচালনা ও চিত্রনাট্যের কাজ করেছেন বিধু বিনোদ চোপড়া।

২. ১৯৪২: আ লাভ স্টোরি:

দেশভাগের পটভূমিতে ব্যতিক্রমী এক প্রেমের গল্প নিয়ে নির্মিত হয়েছে এ সিনেমাটি। এ সিনেমায় অনিল কাপুর ও মণীষা কৈরালার জুটির মনোরম পর্দা রসায়ন মুগ্ধ করেছে দর্শককে। এ ছাড়াও আর.ডি.বর্মণের সুর করা এ সিনেমার গানগুলোও হয়েছে দর্শকপ্রিয়। এ ছবিটিও প্রযোজনা, পরিচালনা ও চিত্রনাট্য রচনা করেন বিধু বিনোদ চোপড়া।

৩. মিশন কাশ্মির:

ক্যারিয়ারের শুরুতে এ সিনেমা দিয়ে গৎবাঁধা প্রেমিক চরিত্র থেকে বেরিয়ে আসেন হৃতিক রোশান। এতে বাবা-মা’য়ের হত্যার প্রতিশোধ নিতে সন্ত্রাসী কর্মকান্ডে জড়িয়ে পড়া এক যুবকের চরিত্রে অভিনয় করেছেন তিনি। প্রীতি জিন্টা, সঞ্জয় দত্ত, জ্যাকি শ্রফ প্রমুখ অভিনীত এ অ্যাকশন সিনেমাটিকে হৃতিকের ক্যারিয়ারের অন্যতম সেরা সিনেমা হিসেবে বিবেচনা করা হয়ে থাকে।

৪. পরিণীতা:

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘পরিণীতা’ গল্প অবলম্বনে নির্মিত এ সিনেমা দিয়ে বলিউডে অভিষেক ঘটে বিদ্যা বালনের। সাইফ আলী খান ও বিদ্যা বালন জুটির এ সিনেমাটি সুন্দর সংলাপ ও অসাধারণ দৃশ্যায়নের জন্য সমালোচকদের প্রসংশা কুড়িয়েছিলো। এ ছবির কল্যাণে বলিউড পেয়েছিলো বিদ্যা বালনের মতো একজন প্রতিভাবান অভিনেত্রীকে। এ কৃতিত্বের পুরোটাই বিধু বিনোদ চোপড়ার।

৫. ‘মুন্নাভাই’ সিরিজ:

ভারতের ইতিহাস বদলে দেওয়া সিনেমা হিসেবে বিবেচনা করা হয়ে থাকে সঞ্জয় দত্তের ‘মুন্নাভাই এমবিবিএস’। ২০০৩ সালের এ কমেডি সিনেমা প্রথমবারের মতো ব্লকবাস্টার হিট এনে দেয় ভারতীয় বক্সঅফিসকে। বিধু বিনোদের চমৎকার সংলাপ, অনবদ্য ‘হিউমার পাঞ্চ’ ও সঞ্জয় দত্তের দুর্দান্ত অভিনয় এ সিনেমাটিকে করে তুলেছে ভারতের সর্বকালের সেরা কমেডি সিনেমা। ‘মুন্নাভাই এমবিবিএস’য়ের মতো তুমুল জনপ্রিয় হয়েছিলো এর দ্বিতীয় কিস্তি ‘লাগে রাহো মুন্নাভাই’।

৬. থ্রি ইডিয়েটস:

বিধু বিনোদের প্রযোজনায় রাজকুমার হিরানী পরিচালিত ‘থ্রি ইডিয়েটস’ ভারতের শীর্ষ আয়ের সিনেমা হিসেবে জায়গা করে নেয় বক্সঅফিসে। শিক্ষাব্যবস্থার প্রচলিত সমস্যা নিয়ে নির্মিত এ সিনেমাটি দেশে-বিদেশে হয়েছে তুমুল জনপ্রিয়। আমির খান, কারিনা কাপুর, আর মাধবন, শারমান যোশি প্রমুখ অভিনীত এ সিনেমাটি আজও রয়েছে দর্শকের অন্যতম পছন্দের সিনেমার তালিকায়।

৭. পিকে:

আমির খান ও আনুশকা শর্মা অভিনীত সাইন্স ফিকশন কমেডি ‘পিকে’ ২০১৪ সালের অন্যতম আলোচিত সিনেমা হিসেবে বিবেচিত হয়। ধর্মীয় গোঁড়ামি ও ভন্ডামির প্রতি কৌতুকের সূক্ষ্ম খোঁচা এ সিনেমাটিকে করে তুলেছে অনন্য। বিধু বিনোদ প্রযোজিত ও রাজকুমার হিরানী পরিচালিত এ সিনেমাটি প্রশংসা কুড়িয়েছে সাধারণ দর্শক ও সমালোচক উভয়েরই।