বন্যা দুর্গতের সাহায্যার্থে মঞ্চনাটক ‘রিজওয়ান’

সাম্প্রদায়িক সম্প্রীতির আহ্বান ও বানভাসি মানুষদের পাশে দাঁড়াতে দীর্ঘদিন পর নির্দেশনায় ফিরলেন বরেণ্য নির্দেশক সৈয়দ জামিল আহমেদ। ঈদে শিল্পকলার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে তাঁর নির্দেশিত নাটক ‘রিজওয়ান’। নাটক থেকে অর্জিত অর্থ বন্যা-দুর্গতদের সাহায্যার্থে ব্যয় করা হবে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2017, 01:05 PM
Updated : 31 August 2017, 01:05 PM

সামাজিক-সাংস্কৃতিক ক্ষেত্রে মূলধারার চর্চা ও গবেষণা সংগঠন ‘মনন সমাজ-সংস্কৃতি’র নাট্যবিভাগ ‘নাটবাঙলা’র আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে ‘নাটবাঙলা নাট্যোৎসব’। উৎসবে মঞ্চস্থ হবে নাট্যদলটির প্রথম প্রযোজনা ‘রিজওয়ান’।

উর্দুকবি আগা শাহী আলীর ‘এ কান্ট্রি উইদাউট এ পোস্ট অফিস’ কাব্যগ্রন্থ অবলম্বনে ‘রিজওয়ান’ প্রযোজনার নাট্যরূপ দিয়েছেন ভারতের প্রখ্যাত নাট্যকার অভিষেক মুখার্জি। নাটকটির অনুবাদ করেছেন ঋদ্ধিদেশ ভট্টাচার্য্য।

আর এই প্রযোজনার বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তিতাস জিয়া আরও আছেন অভিনেত্রী মিতালী দাস, এনাম তারা সাকী, মহসিনা আক্তার আঁখি, সুশান্ত সরকারসহ দেশের প্রথিতযশা নাট্যদলের কর্মীরা। নাটকটির লাইট ও সেট পরিকল্পনায় সৈয়দ জামিল আহমেদ, কস্টিউম ডিজাইন করছেন নায়লা আজাদ নুপুর।

ঈদের আগের দিন রাত ৮টায় নাটকটি শিল্পকলা একাডেমিতে মঞ্চস্থ হবে। এছাড়া ঈদের দিন থেকে নয় দিনব্যাপী বিকেল ৪টা এবং রাত ৮টায় ‘রিজওয়ান’ নাটকের দুটি করে ১০ দিনে মোট ১৯টি প্রদর্শনী হবে। উৎসব চলবে ১০ সেপ্টেম্বর পর্যন্ত।