‘সেলিম আল দীন পদক’ পেলেন আলী যাকের

নাট্যজনদের কাছে ‘নাট্যাচার্য’ খ্যাত সেলিম আল দীন স্মরণে প্রবর্তিত ‘সেলিম আল দীন’ পদক পেলেন দেশের মঞ্চ নাটকের প্রবীণতম অভিনেতা আলী যাকের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2017, 06:58 PM
Updated : 23 August 2017, 09:22 PM

বুধবার ‘সেলিম আল দীন উৎসব’র সমাপনী দিনে তার হাতে এ পুরস্কার তুলে দেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও বিশ্ব আইটিআইয়ের সাম্মানিক সভাপতি রামেন্দু মজুমদার।

পদক গ্রহণ করে আলী যাকের বলেন, “আজ কত বলা কথা, না বলা কথা মনে পড়ে যায়। তখন পরিশ্রম, মেধা সংক্রান্ত নিবেদিতপ্রাণ কথাগুলো অর্থহীন হয়ে যায়। আমি আনন্দ খুঁজে পাই।”

বাংলা নাট্যমঞ্চে ফেলে আসা দিনগুলোর স্মৃতি রোমান্থন করতে গিয়ে তিনি বলেন, “কত আনন্দের দিনই না গেছে! একটা নাটক নামতে না নামতেই, আমরা আরেকটা নাটকের কথা ভাবতে বসতাম। সন্ধ্যাবেলা অবধারিতভাবে আমরা একসঙ্গে বসে পরের কাজটি কী হবে, তা নিয়ে আলোচনা করতাম।

“সে সময় আমাদের যারা দেখেছেন, তাদের মধ্যে সেলিম আল দীন প্রধান পুরুষ। আজ যদি এমন হতো- সেলিম আল দীন বেঁচে আছেন, তার নামে ফাউন্ডেশন গঠিত হয়েছে, আমি তার হাত থেকে পদক নিচ্ছি- এর চেয়ে আনন্দের আর কিছু হতো না। তার লেখার হাতের প্রতি আমার দারুণ ঈর্ষা।”

শারীরিকভাবে অসুস্থ আলী যাকের দীর্ঘ বিরতির পর আবারো ফিরবেন মঞ্চে, নির্দেশনা দেবেন সেলিম আল দীনের কোন একটি নাটকে- এমনই প্রত্যয় জানালেন মঞ্চে দাঁড়িয়ে।

দীর্ঘ নাট্য জীবনে চলার পথে তিনি কৃতজ্ঞচিত্তে স্মরণ করলেন কথাসাহিত্যিক সৈয়দ শামসুল হককে।

“তার অনূদিত ম্যাকবেথ, টেম্পেস্ট ও মৌলিক নাটক ‘নূরলদীনের সারাজীবন’ আমার জীবনের অতি মূল্যবান তিনটি কাজ। সারা জীবনে আমি যত কাজ করেছি, এ তিনটি কাজের তূল্য মূল্য, আর কিছুই না।”

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এ অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন নাট্যজন নাসির উদ্দীন ইউসুফ। প্রশংসাবচন পাঠ করেন শিমূল ইউসুফ।

ঢাকা থিয়েটার, গ্রাম থিয়েটার, সেলিম আল দীন ফাউন্ডেশন, ভোর হলো এবং শিল্পকলা একাডেমি যৌথভাবে ছয় দিনের এ উৎসব আয়োজন করে।

অনুষ্ঠানে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, “যার হাত ধরে আমি মঞ্চে এসেছি, জীবনে চলার পথে দাঁড় করিয়ে দিয়েছেন, তিনি আলী যাকের। বলতে কুণ্ঠা নেই- পিতা-মাতার পরে কাউকে যদি স্থান দিয়ে থাকি, তিনি আলী যাকের।”

সেলিম আল দীন পদক প্রদানের আনুষ্ঠানিকতা শেষে মহাকাল নাট্য সম্প্রদায় মঞ্চস্থ করে নাটক ‘নীলাখ্যান’। আনন জামানের রচনায় এর নির্দেশনা দিয়েছেন ইউসুফ হাসান অর্ক।

মঞ্চে আসছে কণ্ঠশীলনের নতুন নাটক ‘যাদুর লাটিম’

ঢাকার মঞ্চে আসছে কণ্ঠশীলনের নতুন মঞ্চ নাটক ‘যাদুর লাটিম’। আগামী শুক্রবার সন্ধ্যা সাতটায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে উদ্বোধনী মঞ্চায়ন হবে নাটকটির।

নোবেল বিজয়ী মিশরীয় ঔপন্যাসিক নাগিব মাহফুজের ‘অ্যারাবিয়ান নাইট্স অ্যান্ড ডেজ’ অবলম্বনে নাটকটির নাট্যরূপ দিয়েছেন রাফিক হারিরি। নির্দেশনা দিয়েছেন কণ্ঠশীলন অধ্যক্ষ মীর বরকত।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে কণ্ঠশীলনের এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

কণ্ঠশীলন সভাপতি গোলাম সারোয়ার, নির্দেশক ও কণ্ঠশীলন অধ্যক্ষ মীর বরকত, নাটকটির নাট্যরূপ দেওয়া রাফিক হারিরি এবং কণ্ঠশীলন সাধারণ সম্পাদক রইস উল ইসলাম সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

মীর বরকত বলেন, মধ্যপ্রাচ্যের ক্লাসিক ‘অ্যারাবিয়ান নাইট্স’ এর আঙ্গিকে ঔপন্যাসিক নাগিব মাহফুজ রচনা করেন ‘অ্যারাবিয়ান নাইট্স অ্যান্ড ডেজ’। তরুণ লেখক রাফিক হারিরি এই উপন্যাসের কিছু অংশ নিয়ে নাট্যরূপ দিয়েছেন ‘যাদুর লাটিম’ নাটকটির।

“মধ্যপ্রাচ্যের পটভূমিতে লেখা হলেও নাট্যকার বর্তমান সময়ের রাজনৈতিক, সামাজিক প্রেক্ষাপট ও ব্যক্তিগত দ্বিধাদ্বন্দ্ব ফুটিয়ে তুলেছেন নাটকে। অদ্ভুতুড়ে কাহিনির সঙ্গে বর্তমান বিশ্বের প্রবহমান ঘটনাবলীর সাযুজ্য ফুটিয়ে তুলতে ফ্যান্টাসি ও রিয়েলিস্টিকের মিশ্রণে ঢেলে সাজানো হয়েছে নাটকটি।”