ঋত্বিক ঘটক স্মৃতি পুরস্কার পেলেন মাসুদ পথিক

পশ্চিমবঙ্গে ঋত্বিক ঘটক স্মৃতি পুরস্কার পেলেন কবি ও নির্মাতা মাসুদ পথিক।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2017, 03:34 PM
Updated : 23 August 2017, 03:54 PM

কলকাতার ইলিশ ও পর্যটন উৎসব কমিটি কর্তৃক প্রবর্তিত ‘ঋত্বিক ঘটক স্মৃতি পুরস্কার’ পেলেন মাসুদ পথিক। মঙ্গলবার সন্ধ্যায় যাদবপুর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয় পুরস্কার প্রদান অনুষ্ঠান। শারীরিক অসুস্থতার কারণে মাসুদ পথিক উপস্থিত হতে না পারায় তার পক্ষ থেকে পুরস্কারটি গ্রহণ করেন কবি অসীম সাহা। তার হাতে পুরস্কারটি তুলে দেন কবি পঙ্কজ সাহা ও শাকিল আহমেদ।

পুরস্কার প্রাপ্তির প্রতিক্রিয়ায় গ্লিটজকে মাসুদ পথিক বলেন, “যে কোনো পুরস্কারই সৃজনের জন্য প্রেরণা হিসাবে কাজ করে।এই পুরস্কারও আমাকে প্রাণিত করছে। বিশেষ করে আমার প্রিয় চলচ্চিত্র নির্মাতা ঋত্বিক ঘটকের নামে এই পুরস্কার তাই বেশি ভালো লাগছে। আজ নিজেকে এটাই বলবো যে, আরো ভালো কাজ করতে হবে, এবং অঙ্গীকারের পথে থাকতে হবে অবিচল।”

পুরস্কার প্রদান অনুষ্ঠানটি দুই বাংলার শিল্পীদের মিলনমেলায় পরিণত হয়। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ডেপুটি হাই কমিশনার তৌহিদ হোসেন, সচিব মোফাক্কারুল ইকবাল, লেখক শংকরলাল ভট্টাচার্য, দূরদর্শন সংবাদ পাঠিকা ইন্দ্রাণী ভট্টাচার্য, কবি অনীক রুদ্র, সৈয়দ হাসমত জালাল, আশিস সান্যাল, রানা দাস, প্রাবন্ধিক শিশির রায়, প্রকাশক সন্দীপ নায়েক, আনসার উল হক, সত্যপ্রিয় মুখোপাধ্যায়, নমিতা চৌধুরি, দীপশিখা পোদ্দার, মধুমিতা রানা প্রমুখ।

মাসুদ পথিক জানান, পুরস্কার প্রদান অনুষ্ঠানটি প্রচারিত হবে আকাশবাণী ওয়ার্ল্ড, রেডিও মিরচি ও কলকাতা দূরদর্শনে।

২০১৪ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ২৬টি ক্যাটাগরিতে পাঁচটি শাখায় জাতীয় পুরস্কার অর্জন করে নির্মলেন্দু গুণের কবিতা অবলম্বনে মাসুদ পথিক পরিচালিত ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’। বর্তমানে তিনি চিত্রশিল্পী শাহাবুদ্দিনের চিত্রকর্ম অবলম্বনে তার দ্বিতীয় চলচ্চিত্র ‘মায়া-দ্য লস্ট মাদার’ নির্মাণ নিয়ে ব্যস্ত সময় পার করছেন।