কারগিল চলচ্চিত্র উৎসবে ‘মনফড়িং’

ভারতের কারগিল চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হতে যাচ্ছে বাংলাদেশের পরিচালক রহমান লেনিন পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মনফড়িং’। তিনদিনব্যাপী এই উৎসবটি চলবে ২১ অগাস্ট থেকে ২৩ অগাস্ট পর্যন্ত।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2017, 02:47 PM
Updated : 20 August 2017, 04:02 PM

কারগিল চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের জন্য বাংলাদেশসহ ৫৬টি দেশের প্রায় ১১০০ চলচ্চিত্র জমা পড়েছিলো। বাংলাদেশ থেকে এ উৎসবে একমাত্র চলচ্চিত্র হিসেবে ‘মনফড়িং’ই প্রতিনিধিত্ব করছে।

কারগিল চলচ্চিত্র উৎসবে ‘মনফড়িং’সহ মোট ৭২টি চলচ্চিত্র দেখানোর কথা রয়েছে।

নির্মাণের পরপরই ‘মনফড়িং’ সমালোচকদের নজর কাড়ে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব,চিটাগং শর্ট ফিল্ম ফেস্টিভাল,ভারতের রাজস্থানে আয়োজিত ‘আইএফএফসি’ চলচ্চিত্র উৎসবে ‘মনফড়িং’ দেখানো হয়েছে ।

যুক্তরাজ্যে অনুষ্ঠিত ‘লিঙ্ক’ চলচ্চিত্র উৎসবেও ‘মনফড়িং’ সেমিফাইনাল রাউন্ড পর্যন্ত বাছাই তালিকায় থেকে সমালোচকদের সমীহ আদায় করে নেয়।

প্রসঙ্গত, ‘লিঙ্ক’ চলচ্চিত্র উৎসবে ১১৮ দেশের প্রায় ৩ হাজার চারশো চলচ্চিত্রের মধ্যে সেরা ১০০টি  চলচ্চিত্রের মধ্যে ‘মনফড়িং’ স্থান করে নিয়েছিলো।

পরিচালক রহমান লেনিন বলেন,“প্রথাগত অর্থায়ন নয়,বরং সাংগঠনিক তৎপরতার মাধ্যমে অনেক লোকের অংশগ্রহণে ‘মনফড়িং’-এর অর্থায়ন হয়েছে। তাই এটি চলচ্চিত্র তো বটেই, একই সাথে একটি সাংগঠনিক প্রয়াসও।”

‘মনফড়িং’ রহমান লেনিন নির্মিত প্রথম চলচ্চিত্র। ইতিমধ্যে এটি ‘ডেইলি স্টার’ ও ‘স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক'-এর আয়োজনে ‘সেলিব্রেটিং লাইফ ২০১৬' প্রতিযোগিতায় সেরা ‘ডেবু ফিল্ম অ্যাওয়ার্ড’ জিতেছে।

এছাড়া আন্তর্জাতিক বিভাগে ভারতের রাজস্থানে ‘এটিএসএফএফ’ ২০১৭ ‘বেস্ট সেকেন্ড ফিল্ম অ্যাওয়ার্ড’ও পেয়েছে ।

‘মনফড়িং’-এর গল্প রহমান লেনিনের ।এর চিত্রনাট্য লিখেছেন হাবিব ইমরান। রহমান লেনিনের সাথে যৌথভাবে চলচ্চিত্রটির প্রযোজনা করেছেন কারুজ কমিউনিকেশনের স্বত্ত্বাধিকারী কাওসার মাহমুদ। 

এই চলচ্চিত্রে ক্যামেরা চালিয়েছেন আলী আহমেদ রুবেল। সংগীত নির্দেশনা দিয়েছেন ফজলুল হক নয়ন।

রহমান লেনিন চলচ্চিত্র আন্দোলনের সাথে দীর্ঘদিন ধরে সংশ্লিষ্ট । তিনি ‘বাংলা চলচ্চিত্র সংসদ’-এর সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

লেনিন জানালেন, বর্তমানে বিজ্ঞান ও সভ্যতা নিয়ে আরেকটি শিশুতোষ চলচ্চিত্রের কাজে হাত দিয়েছেন। ইতিমধ্যে স্ক্রিপ্টের কাজ শেষ হয়েছে। এখন চলছে অর্থায়ন ও শুটিংয়ে যাওয়ার চূড়ান্ত প্রস্তুতি।