‘টয়লেট এক প্রেম কথা’ কোনো প্রোপাগান্ডা নয়: অক্ষয়

১১ আগস্ট মুক্তি পেয়েছে অক্ষয় কুমারের নতুন সিনেমা ‘টয়লেট এক প্রেম কথা’। সিনেমাটিকে ‘সরকারি প্রচারণা’ হিসেবে অ্যখ্যা দিয়েছেন অনেকেই। সম্প্রতি এক সাক্ষাতকারে সমালোচনাকারীদের একহাত নিলেন তিনি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2017, 11:58 AM
Updated : 19 August 2017, 11:58 AM

২০১৬য়ের দুই সিনেমা ‘রুস্তম’ ও ‘এয়ারলিফ্ট’য়ের জন্য জাতীয় পুরস্কার জেতেন অক্ষয়। দুটি সিনেমাতেই দেশপ্রেমিক হিসেবে দেখা গেছে তাকে। চলতি বছর মুক্তি পাওয়া এ তারকার ‘টয়লেট এক প্রেম কথা’ সিনেমাটও অনেকটা সেই ধাঁচের। ভারত সরকারের ‘স্বচ্ছ ভারত অভিযান’য়ের শৌচালয় নির্মাণ প্রকল্পের কথা এ সিনেমায় বলা হয়েছে জোরেশোরে। অনেকেই তাই অক্ষয়ের এ সিনেমাকে ‘সরকারি প্রোপাগান্ডা’ বলে অভিহিত করেছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাতকারে নিন্দুকদের এ দাবিকে উড়য়ে দিয়ে অক্ষয় বলেন, “টয়লেট এক প্রেম কথা’ কোনো প্রোপাগান্ডা নয়। সামাজিক সমস্যা নিয়ে মানুষকে সচেতন করতেই এ সিনেমাটি তৈরি করা হয়েছে। সরকারি প্রচারণা বা প্রোপাগান্ডা ছড়ানোর কোনো বিষয় এতে নেই। আমরা এমন একটি সামাজিক সমস্যা নিয়ে এ সিনেমায় কথা বলেছি যা নিয়ে এ মুহূর্তে ভারত সরকারও সচেতনতা তৈরি করছে। দুটো বিষয় একই সময়ে ঘটেছে। এতে আমাদের কিছু করার নেই।”

সমানেই এরকম সামাজিক সচেতনতা বিষয়ক সিনেমা আরও আসছে জানিয়ে তিনি বলেন, “শুধু ‘টয়লেট এক প্রেম কথা’ নয়, আমার পরবর্তী সিনেমা ‘প্যাডম্যান’ও সত্যি ঘটনা অবলম্বনে নির্মিত। এতেও একটি সামাজিক সমস্যার কথা বলা হয়েছে। নারীদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় স্যানিটারি ন্যাপকিন ব্যবহারের বিষয়ে বলা হয়েছে এতে। তবে কি এটাকেও বলা হবে প্রোপাগান্ডা? আমার মনে হয় স্বাস্থ্যসম্মত শৌচালয় ও স্যানিটারী ন্যাপকিনের ব্যবহারের মতো গুরুত্বপূর্ণ ও স্পর্শকারতর বিষয় নিয়ে আরও আগেই সিনেমা হওয়া উচিত ছিলো।”

সামনেই শুরু হবে অক্ষয়ের নতুন সিনেমা ‘প্যাডম্যান’য়ের দৃশ্যধারণের কাজ। টুইঙ্কেল খান্না ও গৌরি শিন্ডে প্রযোজিত এ সিনেমায় অক্ষয়ের বিপরীতে দেখা যাবে সোনম কাপুর ও রাধিকা আপ্তেকে।