গুলজারের সেরা পাঁচ গান

৮৩’তে পা রাখেলেন প্রখ্যাত ভারতীয় কবি, গীতিকার ও চলচ্চিত্র পরিচালক গুলজার। জন্মদিনে দেখুন এ খ্যাতিমান গীতিকারের লেখা সেরা পাঁচটি গান।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2017, 03:56 PM
Updated : 18 August 2017, 03:56 PM

পরিচালক হিসেবে অবসর নিলেও এখনও দর্শকদের একের পর এক মনোমুগ্ধকর গান উপহার দিয়ে চলেছেন খ্যাতিমান এ সংগীত রচয়িতা। ১৯৫৬ সালে প্রথম গান রচনার হাতেখড়ি হলেও ২০১৭’তেও সমান জনপ্রিয় তার লেখা গানগুলো। একই সঙ্গে তার গানের কথায় রয়েছে গভীর বার্তা ও দর্কশপ্রিয়তার উপকরণ। হাল আমলের জনপ্রিয় ও রোমান্টিক গানগুলো যে ষাট ও সত্তরের দশক মাতানো একই গীতিকারের লেখা- তা বিশ্বাস করতে কষ্ট হবে অনেকেরই! জন্মদিনে গুলজারের সাড়াজাগানো কিছু গান নিয়ে সাজানো হয়েছে এ প্রতিবেদন।

১. তুজসে নারাজ নেহি জিন্দেগি:

শাবানা আজমি ও নাসিরউদ্দিন শাহ অভিনীত ‘মাসুম’ সিনেমার জনপ্রিয় এ গানটি আজও আলোচিত হয় এর অসাধারণ সুর ও কথার জন্য। সন্তানের প্রতি মায়ের ভাবনা নিয়ে লেখা এ গানটি গুলজারের অন্যতম সেরা গান হিসেবে বিবেচনা করা হয়।

 

২. ছাঁইয়া ছাঁইয়া:

‘দিল সে’ সিনেমার এ গানটি এখনও জনপ্রিয় দর্শকদের কাছে। অনেকেই হয়ত জানেন না এ আর রাহমানের সুর ও সুখবিন্দর সিংয়ের কন্ঠে গাওয়া জনপ্রিয় এ গানটির কথা লিখেছেন গুলজার।

 

৩. তড়প তড়প কে:

‘হাম দিল দে চুকে সনম’ সিনেমার বিরহের এ গানটির জন্য চিরস্মরণীয় হয়ে থাকবেন গুলজার। সালমান খান ও ঐশ্বরিয়া রাই বচ্চন অভিনীত সিনেমার এ জনপ্রিয় গানটি আজও অন্যতম সেরা বিরহের গান হিসেবে সুপরিচিত।

 

৪. চুপকে সে:

রানী মুখার্জী ও বিবেক ওবেরয় অভিনীত রোমান্টিক সিনেমা ‘সাথিয়া’র এ গানটি গুলজারের লেখা চমৎকার একটি মিষ্টি প্রেমের গান। এ আর রাহমানের সুরে এ গানটি আজও জনপ্রিয় এর ভিন্নধর্মী কথার কারণে।

 

৫. জয় হো:

ড্যানি বয়েল পরিচালিত হলিউডি সিনেমা ‘স্লামডগ মিলিওনিয়ার’এর ‘জয় হো’ গানটির জন্য অস্কার পুরস্কার জেতেন এ আর রাহমান । তার সুরে ও গুলজারের কথায় চমৎকার এ গানটি সমালোচকদের পাশাপাশি মন জয় করেছে দর্শকেরও।