ইংল্যান্ডের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে বাংলাদেশের ছবি

ইংল্যান্ডের প্রেক্ষাগৃহে এখন থেকে নিয়মিত মুক্তিপাবে বাংলা চলচ্চিত্র।সেপ্টেম্বরের ৩ তারিখ থেকে শুরু হতে যাচ্ছে চলচ্চিত্র মুক্তির এই যাত্রা।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2017, 01:30 PM
Updated : 18 August 2017, 01:31 PM

বেঙ্গলি ফিল্ম ক্লাব ইউকে’র উদ্যোগে ইংল্যান্ডের তিন শহরে এখন থেকে নিয়মিত প্রদর্শিত হবে বাংলা চলচ্চিত্র। ফেব্রুয়ারিতে এফডিসিতে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে আয়োজক সংগঠকটি আত্মপ্রকাশ করে। ছয়মাসের মাথায় এবার প্রবাসী বাঙালিদের জন্য ইংল্যান্ডের তিনটি প্রেক্ষাগৃহে প্রতি সপ্তায় নতুন নতুন চলচ্চিত্র নিয়ে হাজির হবে তারা।

আসছে সেপ্টেম্বরের ৩ তারিখ থেকে শুরু হতে যাচ্ছে এ চলচ্চিত্র মুক্তিযাত্রা।

লন্ডন ফিল্ম ক্লাব ইউকে’র অন্যতম প্রতিষ্ঠাতা জনপ্রিয় অভিনেতা স্বাধীন খসরু। প্রয়াত নির্মাতা হুমায়ূন আহমেদের নাটক-চলচ্চিত্রে অভিনয় করে তুমুল জনপ্রিয়তা অর্জন করা এ শিল্পী বর্তমানে লন্ডনেই বসবাস করছেন সপরিবারে। সেখান থেকেই ভূমিকা রাখছেন দেশীয় চলচ্চিত্রে।

তিনি বলেন, “আমাদের দেশে বর্তমানে ভালো ভালো চলচ্চিত্র নির্মিত হচ্ছে। কলকাতাতেও তাই। দেশে মুক্তিপ্রাপ্ত এসব ছবি প্রবাসী বাঙালিদের দেখানোর সুযোগ করে দিতেই আমাদের এ উদ্যোগ। এখন থেকে প্রতি সপ্তাহে আমরা ছবি রিলিজ দিবো। ”

আগামী তিন ও চার সেপ্টেম্বর এবং ১০ ও ১১ সেপ্টেম্বর ইংল্যান্ডের তিন হলে মুক্তি পেতে যাচ্ছে বাউল সম্রাট শাহ আবদুল করিমের জীবনের ওপর নির্মিত মুক্তাদির ইবনে সালাম নির্মিত চলচ্চিত্র ‘রঙের দুনিয়া’। চলচ্চিত্রটি সম্প্রতি দেশে সেন্সর পেরুলেও বিদেশের বড়পর্দাতেই প্রথম প্রদর্শিত হতে যাচ্ছে। চলচ্চিত্রটি মুক্তি উপলক্ষে শুক্রবার লন্ডনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলন শেষে স্বাধীন খসরু গ্লিটজকে বলেন, “লন্ডন, বার্মিংহাম, ও লোটোনের তিনটি প্রেক্ষাগৃহে চলচ্চিত্রটি প্রদর্শিত হবে।”

আগামী ৩-৪ ও ১০-১১ সেপ্টেম্বর চলচ্চিত্রটি প্রদর্শিত হবে লন্ডনের বলিয়ান সিনেমা হলে। বার্মিংহামের পিকাডেলি সিনেমা হলে চলচ্চিত্রটি প্রদর্শিত হবে ৩-৪ সেপ্টেম্বর। অন্যদিকে একই তারিখে লোটোনের গ্যালাক্সি হলেও প্রদর্শিত হবে ছবিটি।

স্বাধীন খসরু জানান, ‘রঙের দুনিয়া’ চলচ্চিত্রটি মুক্তির পরপরই সেখানে মুক্তি পাবে অনিমেষ আইচ পরিচালিত ‘ভয়ংকর সুন্দর’।