আলতাফ মাহমুদ স্মৃতি পদক পাচ্ছেন আলী যাকের ও মফিদুল হক

চলতি বছর ‘শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি পদক ২০১৭' পাচ্ছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলী যাকের ও শিল্পসমালোচক-মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রতিষ্ঠাতা ট্রাস্টি মফিদুল হক।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2017, 01:07 PM
Updated : 17 August 2017, 01:07 PM

আগামী বুধবার (৩০অগাস্ট) সন্ধ্যা ৬টায় কবি সুফিয়া কামাল মিলনায়তন, জাতীয় জাদুঘরে গুণীদের হাতে পদক তুলে দেওয়া হবে। বিষয়টি নিশ্চিত করেছেন আয়োজক শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশনের সদস্য সচিব ও শহীদ কন্যা শাওন মাহমুদ।

শাওন মাহমুদ বলেন, “এবার দুজন গুণীজন এই পদক পাচ্ছেন। তাদের হাতে শহীদ আলতাফ মাহমুদ নামাঙ্কিত পুরস্কার অর্পণ করার গৌরব অর্জনের সুযোগ আমরা পাচ্ছি। আমরা গর্বিত।’’

শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন এবার ১২ বছর পূর্ণ করে ১৩-তে পা দিল। পদকপ্রাপ্ত  গুণীকে একটি সম্মাননা স্মারক, উত্তরীয় ও নগদ কিছু টাকা প্রদান করা হবে। শহীদ আলতাফ মাহমুদ পদক ও স্মরণ অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত।

বাংলাদেশি সত্ত্বায় প্রথম যে গানটি স্ফুলিঙ্গচ্ছটা দিয়েছিল, ‌‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’। শুধু কি ভাষা আন্দোলনের চিত্রধারণ? এ গানটি প্রেরণা হয়ে আছে ১৯৫৪, ১৯৫৮, ১৯৬২, ১৯৬৬, ১৬৬৯ ও মহান একাত্তরের মুক্তিযুদ্ধে।

যার সুরে এ গানটি প্রাণ পায়, তিনি সুরস্রষ্টা শহীদ আলতাফ মাহমুদ। তার অসংখ্য গানগুলোর মধ্যে এ গানটি তাই ভিন্ন মাত্রা যোগ করেছে। শুধু সুর আর গানে নয়, এ মহানের কীর্তি আছে মুক্তিযুদ্ধের রণাঙ্গনেও। মুক্তিযুদ্ধে সংগঠক ও গেরিলাযোদ্ধা হিসেবে তার অবদান অনস্বীকার্য।