পোলানস্কির বিরুদ্ধে যৌন নিগ্রহের নতুন অভিযোগ

পোলিশ নির্মাতা রোমান পোলানস্কির বিরুদ্ধে নতুন করে উঠলো যৌন নিগ্রহের অভিযোগ। ৫৯ বছর বয়সী এক নারী সম্প্রতি দাবি করেছেন ১৯৭৩ সালে পোলানস্কি তার উপরে যৌন নিগ্রহ চালিয়েছিলেন।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2017, 12:49 PM
Updated : 16 August 2017, 12:49 PM

পোলানস্কির উপরে অনেক আগ থেকেই ঝুলছে ১৯৭৭ সালে ১৩ বছর বয়সী সামান্থা গিমারকে ধর্ষণের মামলা। চূড়ান্ত রায়ে শাস্তি এড়াতে পরের বছরই যুক্তরাষ্ট্র থেকে পালিয়ে যান অস্কারজয়ী এই নির্মাতা।

সিনহুয়া বলছে, রবিন নামের ওই নারী তার আইনজীবি গ্লোরিয়া অ্যালার্ডকে নিয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, “যেদিন এটি ঘটেছিল, তার পরদিন আমি এক বন্ধুকে বলেছিলাম, পোলানস্কি এটা করেছে। এটা আমি লুকিয়ে রেখেছিলাম কারণ আমি চাইনি আমার বাবা এমন কিছু করুক যাতে পোলানস্কিকে সারাজীবন গারদের পেছনে কাটাতে হয়।”

তিনি আরও বলেন, “এখন আমি এই ঘটনা প্রকাশ করছি, কারণ আমি চাই সামান্থা এবং গোটা বিশ্ব জানুক, সেই একমাত্র বালিকা নয় যার উপর পোলানস্কি যৌন নির্যাতন চালিয়েছে।”

এদিকে পোলানস্কির আইনজীবি হারল্যান্ড ব্রাউন গোটা বিষয়টিকেই ‘অবিশ্বাস্য’ এবং ‘প্রচার পাওয়ার চেষ্টা’ হিসেবে অভিহিত করেছেন।

তিনি বলেন, “যদি কিছু ঘটে থাকে, তাহলে আদালতে এসে মামলা করুন। সংবাদ সম্মেলন কেন? একমাত্র কারণ হলো প্রচারের আকাঙ্খা এবং হয়তো কোনো বিচারককে প্রভাবিত করা।”

ব্রাউন আরও জানান, পোলানস্কি তাকে বলেছেন, “আমি এসবের কিছুই জানিনা। এটা কী হতে পারে? এটা স্রেফ অবিশ্বাস্য।”

‘রোজমেরিজ বেইবি’, ‘চায়নাটাউন’-এর মতো আলোচিত অনেক সিনেমার জনক পোলানস্কি ২০০৩ সালে ‘দ্য পিয়ানিস্ট’ ছবির জন্য অস্কার জেতেন। কিন্তু গ্রেপ্তারের আশঙ্কায় অস্কার গ্রহণ করতেও তিনি যুক্তরাষ্ট্রের মাটিতে পা রাখেননি।