শোক দিবসের গল্পে ‘ইতিহাসের কৃষ্ণপক্ষ’

১৯৭৫ সালের ১৫ আগস্ট নৃশংসভাবে হত্যা করা হয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আর তার পরিবারকে। ইতিহাসের এ নির্মম ঘটনা অবলম্বনে সাহিদ রহমানের গল্পে জাতীয় শোক দিবসের নাটক নির্মাণ করেছেন মান্নান হীরা।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2017, 12:45 PM
Updated : 13 August 2017, 12:46 PM

একজন সাধারণ কৃষকের গল্প, যিনি, বঙ্গবন্ধুর সাতই মার্চের ভাষণে সাড়া দিয়ে মুক্তিযুদ্ধে গিয়েছিলেন। কিন্তু বঙ্গবন্ধুকে কখনো সামনাসামনি দেখা হয়নি তার।

যুদ্ধের পর ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে সরাসরি দেখার স্বপ্নপূরণে ঢাকায় আসেন তিনি। এক সাংবাদিকের সহযোগিতায় জানতে পারেন, ১৫ আগস্ট বঙ্গবন্ধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে আসবেন। তাকে দূর থেকে এক নজর হলেও দেখতে চান কৃষক। কিন্তু তার সেই স্বপ্ন আর পূরণ হয়নি। ভোরবেলা রেডিওতে জানতে পারেন বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়েছে।

এমন গল্পের নাটকটিতে মুক্তিযোদ্ধার চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু। চরিত্রটিতে অভিনয় প্রসঙ্গে তিনি বলেন, “বঙ্গবন্ধুর সপরিবারে নিহত হওয়ার বেদনটাতো আমার ভেতরেও আছে। আমি চেষ্টা করেছি গল্পের সেই কৃষকের বেদনার ভেতর দিয়ে আমার কষ্টটাকেও ফুটিয়ে তুলতে।”

‘ইতিহাসের কৃষ্ণপক্ষ’ নামক এ নাটকটি চ্যানেল আইতে প্রচার হবে ১৫ আগস্ট সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে। এ নাটকে অভিনয় করেছেন তারিক আনাম খান, ফজলুর রহমান বাবু, শর্মিমালা, মোমেনা চৌধুরী প্রমুখ।