৭০ সেকেন্ডের চলচ্চিত্রেই মেহেদির বিশ্বমাত

সুইজারল্যান্ডে অনুষ্ঠিত লোকার্নো চলচ্চিত্র উৎসবে বিশেষ প্রতিযোগিতায় অংশ নিয়ে সেরা নির্মাতার তালিকায় প্রথম স্থান দখল করলেন বাংলাদেশের মেহেদি হাসান।

রুদ্র হকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2017, 12:41 PM
Updated : 14 August 2017, 10:17 AM

লোকার্নো ফিল্ম ফেস্টিভালের ৭০ বছর পূর্তি উপলক্ষে চলতি বছর আয়োজিত হয় ‘মুভি অফ মাই লাইফ’ শীর্ষক এক চলচ্চিত্র প্রতিযোগিতার।  এ প্রতিযোগিতায় অংশ নিয়ে সারা বিশ্ব থেকে জমা পড়া চলচ্চিত্রগুলোর মধ্য থেকে সাত বিজয়ীর মধ্যে প্রথম স্থান অধিকার করেছেন বাংলাদেশের নবীন নির্মাতা মেহেদি হাসান। শনিবার লোকার্নোর অফিসিয়াল ওয়েবসাইটে ঘোষিত হয় বিজয়ীদের নাম।

সুইজারল্যান্ডের লোকার্নো শহরে অনুষ্ঠিত এ উৎসবের আলোকছটা যেন বাংলাদেশের আকাশকেও রঙিন করছে। ২ আগষ্ট থেকে শুরু হওয়া এ উৎসবে এর আগে ‘আত্রে ইন্টারন্যাশনাল প্রাইজ’ জেতেন বাংলাদেশের নির্মাতা রুবাইয়াত হোসেন। তার নির্মিতব্য ‘মেড ইন বাংলাদেশ’ এর চিত্রনাট্য নির্মাণের জন্য জেতে ছয় হাজার ইউরো। এ সংবাদের পরপরই এলো মেহেদি হাসানের খবরটি।

বিশ্বের ৯হাজার চলচ্চিত্রমোদীর সামনে সত্তর সেকেন্ড দৈর্ঘ্যের চলচ্চিত্রটি প্রদর্শিত হয় গত ১১ আগষ্ট।

পুরস্কার জয়ের খবরে মেহেদী গ্লিটজকে বললেন, “চলতি মাসের শুরুতে চলচ্চিত্রটি উৎসবে নির্বাচিত হয় বলে জানায় আমাকে কর্তৃপক্ষ। ছোট একটি কাজও যে কখনও কখনও বড় হয়ে উঠতে পারে তাই দেখা গেলো। পুরস্কার প্রাপ্তির খবরটি নিশ্চয়ই বড় অনুপ্রেরণার।”

‘হোয়্যার ইজ মাই ফ্রেন্ডস হোম’ চলচ্চিত্রের দৃশ্য

মেহেদী জানান, উৎসব কর্তৃপক্ষের শর্ত অনুযায়ীই ৭০ সেকেন্ড দৈর্ঘ্যের চলচ্চিত্রটি নির্মাণ করেন তিনি। আব্বাস কিয়ারোস্তামির ‘হোয়্যার ইজ মাই ফ্রেন্ডস হোম’ চলচ্চিত্রটির অনুপ্রেরণায় চলচ্চিত্রটি নির্মাণ করেন।

এর আগে ২০১৬ সালে লোকার্নোর ওপেন ডোরস এ প্রদর্শিত হয় তার ‘আই এম টাইম’ চলচ্চিত্রটি। একই বছর তার নির্মিত স্বল্পদৈর্ঘ্য ‘ফটোগ্রাফস অব এ স্কুল টিচার’ আয়ারল্যান্ডের ইনডিকর্ক ফিল্ম ফেস্টিভালে নির্বাচিত হয়।

নির্মাতা জানান, তিনি তার পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের লক্ষ্যে চিত্রনাট্য প্রস্তুত করছেন।