‘নেশা’ সরাতে কুসুমকে আইনি নোটিশ

মিউজিক ভিডিও ‘নেশা’র বিরুদ্ধে অশ্লীলতার অভিযোগ এনে অভিনেত্রী কুসুম শিকদারকে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রীম কোর্টের আইনজীবী আফতাব উদ্দিন ছিদ্দিকী রাগিব। নোটিশে ৭২ ঘণ্টার মধ্যে ইউটিউব থেকে ভিডিওটি সরিয়ে নিতে বলা হয়েছে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2017, 12:17 PM
Updated : 13 August 2017, 12:19 PM

৩ আগষ্ট মিউজিক ভিডিওটি মুক্তির পরপরই আলোচনা-সমালোচনার ঝড় উঠে অন্তর্জালে। গানটিতে কণ্ঠ দিয়েছেন কুসুম শিকদার। লিরিকও তার লেখা। পাশাপাশি নিজেই মডেল হিসেবে হাজির হয়েছিলেন আবেদনয়ময়ী ভঙ্গিমায়। ভিডিওটি প্রকাশের দশ দিনের মাথায় কুসুমসহ গানটির প্রকাশক ‘বঙ্গ’ ও অপর মডেল খালেদ হোসাইন সুজনকে ই-মেইল, ডাক ও কুরিয়ারযোগে নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে বলা হয়, “ ‘নেশা’ শিরোনামের ভিডিওটি শুরুই হয় ‘চোখে আমার তোমার নেশা, শ্বাসে আমার তোমার নেশা, সারা দেহে তোমার নেশা, রগে রগে তোমার নেশা, তোমায় পান করে....জ্ঞান হারাই, হই মাতাল’ এমন ‘উত্তেজক’ কথার আবৃত্তি দিয়ে। এরপর একের পর এক আপত্তিকর, যৌন উত্তেজক ও অশ্লীল দৃশ্য।”

নোটিশে আরও বলা হয়, “ভিডিওটিতে পুরো গানে পাঁচটি গোসলের দৃশ্য, সাতটি সুইমিং পুলের দৃশ্য, একটি শয্যাদৃশ্য ও তিনটি চুম্বন দৃশ্য রয়েছে। গানের কথার সঙ্গে এসব দৃশ্যের কোনো মিল বা সংযোগ নেই। নিতান্তই গানটিকে দ্রুত জনপ্রিয় করার সস্তা রাস্তা হিসেবে ওই সব দৃশ্য সংযোজন করা হয়েছে।”

এতে উল্লেখ করা হয়, ‘এ ধরনের অশ্লীল ভিডিও তৈরি করা ও প্রকাশনা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারা এবং পর্নোগ্রাফি আইন, ২০১২ এর ৮ ধারামতে দণ্ডনীয় অপরাধ।’

এ বিষয়ে ব্যবস্থা নিতে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান, তথ্য ও যোগাযোগ বিভাগের ভারপ্রাপ্ত সচিব, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও তথ্যসচিবকে নোটিশের অনুলিপি দেওয়া হয়েছে। তাদেরকে ৭২ ঘণ্টার মধ্যে ‘নেশা’ ভিডিওটি সরানোর বিষয়টি নিশ্চিত করতে বলা হয়।

এব্যাপারে অভিযুক্ত কুসুম শিকদারের সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি বিষয়টি নিয়ে কোনো বক্তব্য দিতে নিজের অপারগতা স্বীকার করেন। তিনি বললেন, “নো কমেন্টস”।