‘উদারতার নামে অশ্লীলতাকে প্রশ্রয় দিইনি’

তিন বছরের মেয়াদ পূর্ণ হওয়ার আগেই পদচ্যুত হলেন ভারতীয় সেন্সরবোর্ড (সিবিএফসি) প্রধান পেহলাজ নিহালানি। দীর্ঘদিন ধরেই তার বিরুদ্ধে রক্ষণশীল মনোভাব ও সিনেমাদৃশ্যে অতিমাত্রায় কাঁচি চালানোর অভিযোগ করে আসছিলেন নির্মাতারা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2017, 01:07 PM
Updated : 12 August 2017, 01:16 PM

‘উড়তা পাঞ্জাব’, ‘লিপস্টিক আন্ডার মাই বোরখা’ ও ‘বাবুমশাই বন্দুকবাজ’ সহ একাধিক সিনেমায় অন্যায্য কাঁচি চালানো ও চলচ্চিত্র নির্মাতাদের নানাভাবে অপমান করাসহ বেশ কিছু অভিযোগ উঠেছে পেহলাজ নিহালাজির বিরুদ্ধে। তার স্থালিভিষিক্ত হয়েছেন বিজ্ঞাপন নির্মাতা ও গীতিকার প্রসূন যোশি।

সময়ের আগেই ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর প্রসঙ্গে পেহলাজ নিহালানি বলেন, “শুরু থেকেই আমাকে এ পদ থেকে তাড়ানোর চক্রান্ত করে আসছিলেন অনেকে। তাদের সে চেষ্টা আজ সফল হয়েছে। আমাকে ‘রক্ষণশীল’ বলে থাকেন অনেকে। কিন্তু আমার তাতে কোনো দুঃখ নেই। উদারতার নামে অশ্লীলতাকে প্রশ্রয় দিইনি আমি আর তা নিয়ে আমি গর্বিত।”

ক’দিন আগেই নারী প্রযোজক কিরণ শ্যাম শ্রফকে তার পোশাক নিয়ে কটাক্ষ করেন কতিপয় সেন্সরবোর্ড সদস্য। দায়িত্ব নেওয়ার পর থেকেই সেন্সরবোর্ড প্রধান নিহালানিকে নিয়ে অসন্তোষ প্রকাশ করে আসছিলেন চলচ্চিত্র প্রযোজক ও নির্মাতারা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, মঙ্গলবার ভারতের তথ্য মন্ত্রনালয়ের এক বিবৃতিতে পেহলাজ নিহালাজির পদত্যাগের বিষয়টি নিশ্চিত করা হয়।  ১১ আগস্ট থেকে এ পদত্যাগ কার্যকর হওয়ার কথাও উল্লেখ করা হয়েছে এ বিবৃতিতে।

সেন্সরবোর্ড কমিটিতেও এসেছে কিছু পরিবর্তন। অভিনেত্রী বিদ্যা বালান, লেখক মিহির ভুটা, নির্মাতা বিবেক অগ্নিহোত্রির নাম যুক্ত হয়েছে নতুন কমিটিতে।

নতুন সেন্সরবোর্ড প্রধানকে শুভকামনা জানিয়ে তিনি বলেন, “আমি দায়িত্ব নেওয়ার পর থেকে দুর্নীতি ও সেন্সর জট অনেক কমিয়ে এনেছিলাম। আশা করি নতুন সদস্যরা এ বিষয়টিকে নষ্ট করবেন না। তাদের প্রতি আমার শুভকামনা।”