আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের আয়োজনে আজ (১১ আগস্ট) থেকে শুরু হয়েছে আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের নবম আসর।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2017, 02:39 PM
Updated : 11 August 2017, 02:39 PM

শনিবার (১২ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক মিলনায়তনে প্রথমবারের মত বাংলাদেশের খ্যাতিমান প্রয়াত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ এর প্রয়াণ দিবস উপলক্ষে বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

আজ (১১ আগস্ট) টিএসসি মিলনায়তনে বিকাল ৩টা-৫টা ৩০মি. ও সন্ধ্যা ৬টা- ৮টা ৩০মি. পর্যন্ত মোট দুটি পর্বে এবং ১২ আগস্ট টিএসসি মিলনায়তনে সকাল ১০টা-১২টা ৩০মি., বিকাল ৩টা-৫টা ৩০মি.এবং সন্ধ্যা ৬টা- ৮টা ৩০মি. পর্যন্ত মোট তিনটি পর্বে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনী হয়েছে।

আগামীকাল (১২ আগস্ট) শুধুমাত্র বাংলা চলচ্চিত্র প্রদর্শন করা হবে। এদিন অতিথি হিসেবে থাকবেন স্বনামধন্য চলচ্চিত্র নির্মাতা ক্যাথরিন মাসুদ। এছাড়াও আগামী ২০ ও ২১ আগস্ট আলিয়াস ফ্রঁসেজ, ঢাকা এবং ২৪ ও ২৫ আগস্ট আলিয়াস ফ্রঁসেজ, চট্টগ্রামে উৎসবের পরবর্তী পর্বগুলো অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তরুণ চলচ্চিত্র নির্মাতাদের জন্য ‘Take your camera, frame your dream’ শিরোনামে এই চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়। নির্মাতারা দুটি বিভাগে তাদের সিনেমা জমা দিয়ে থাকেন- কম্পিটিশন এবং প্যানোরমা। কম্পিটিশন বিভাগের চলচ্চিত্রের দৈর্ঘ্য সর্বোচ্চ পনের মিনিট এবং প্যানোরমা বিভাগের দৈর্ঘ্য সর্বোচ্চ বিশ মিনিট।

উল্লেখ্য শুধুমাত্র কম্পিটিশন বিভাগের চলচ্চিত্রগুলোই পুরস্কারের জন্য প্রতিদ্বন্দ্বিতা করে। আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ এবং বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তরুণ নির্মাতাদের নির্বাচিত ডকুমেন্টারি , অ্যানিমেশন, ফিকশন এবং নন-ফিকশন প্রদর্শিত হবে। এসব চলচ্চিত্রের বিভিন্ন দিক বিবেচনায় রয়েছে পুরস্কার।

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি এস এম আরিফ রায়হান শোভন বলেন, “প্রতিবছরই আমরা বিশ্বের বিভিন্ন দেশের আগ্রহী তরুণ চলচ্চিত্রনির্মাতাদেরকে তাদের কাজ প্রদর্শনের সুযোগ সৃষ্টি করে চলচ্চিত্র নির্মাণে উদ্বুদ্ধ করতে আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের আয়োজন করে থাকি। প্রতিবছরের মত এবারের আয়োজনেও নতুন নির্মাতাদের কাছ থেকে ব্যাপক সাড়া পেয়েছি।”