তারেক মাসুদ-মিশুক মুনির স্মরণে আলোচনা ও চলচ্চিত্র প্রদর্শনী

১৩ আগস্ট বরেণ্য চলচ্চিত্রকার তারেক মাসুদের প্রয়াণ দিবস। ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের জোকায় এক ভয়াবহ সড়ক দুর্ঘটনায় তিনি ও চলচ্চিত্রগ্রাহক ও সাংবাদিক মিশুক মুনীরসহ আরও তিনজন চলচ্চিত্রকর্মী নিহত হন। তাদের স্মরণে শিল্পকলায় আয়োজিত হতে যাচ্ছে স্মরণানুষ্ঠান।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2017, 11:44 AM
Updated : 11 August 2017, 11:44 AM

চলচ্চিত্রকার তারেক মাসুদ ও চলচ্চিত্রগ্রাহক মিশুক মুনীরের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে আগামী ১৩ আগস্ট বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট যৌথভাবে তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণে স্মৃতিতর্পণ এবং ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৭’ আয়োজন করেছে।

চলচ্চিত্রকার তারেক মাসুদ ও চলচ্চিত্রগ্রাহক মিশুক মুনীর স্মরণে স্মৃতিতর্পণ এবং ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৭’ এর পাশাপাশি এই দিন তারেক মাসুদ নির্মিত প্রামাণ্যচলচ্চিত্র ‘আদমসুরত’ এবং তারেক মাসুদের জীবনের ওপর প্রসূণ রহমান নির্মিত প্রামাণ্যচলচ্চিত্র ‘ফেরা’ প্রদর্শিত হবে।

মুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি বেলায়াত হোসাইন মামুন জানান, তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণে স্মৃতিতর্পণে অংশগ্রহণ করবেন নাট্যজন রামেন্দু মজুমদার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও চলচ্চিত্রকার নাসির উদ্দিন ইউসুফ এবং চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম।

স্মৃতিতর্পণ ও স্মারক বক্তৃতা আয়োজনে প্রারম্ভিক আলোচনা করবেন তিনি নিজেই। স্মৃতিতর্পণ ও স্মারক বক্তৃতা আয়োজনে সভাপতিত্ব করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ (এফএফএসবি)-এর সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমি।

‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৭’ এর বিষয় ‘তারেক মাসুদের চলচ্চিত্র ও তারেক মাসুদ পাঠ এবং পুনঃপাঠ’। ৪র্থ তারেক মাসুদ স্মারক বক্তা চলচ্চিত্র নির্মাতা প্রসূণ রহমান।

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং তারেক মেমোরিয়াল ট্রাস্টের যৌথ আয়োজনে ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় অনুষ্ঠানমালা শুরু হবে বিকাল ৫টায়। বিকাল ৫টায় প্রদর্শিত হবে তারেক মাসুদ নির্মিত প্রামাণ্যচলচ্চিত্র ‘আদমসুরত’।

সন্ধ্যা ৬টায় প্রদর্শিত হবে তারেক মাসুদের জীবনের ওপর প্রসূন রহমান নির্মিত প্রামাণ্যচলচ্চিত্র ‘ফেরা’। সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে ১৩ আগস্ট নিহত তারেক মাসুদ, মিশুক মুনীরসহ নিহত চলচ্চিত্রকর্মীদের স্মরণে মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বোলন।

সন্ধ্যা ৭টায় প্রথমে প্রসূন রহমান নির্মিত ‘আগস্টের আরিচা রোড’ শিরোনামে একটি বিশেষ শ্রদ্ধাঞ্জলি প্রদর্শিত হবে। তারপর স্মৃতিতর্পণ এবং স্মারক বক্তৃতা আয়োজন। আয়োজনটি সকলের জন্য উন্মুক্ত থাকবে।

প্রসঙ্গত, ২০১৪ সাল থেকে প্রতিবছর ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট যৌথভাবে তারেক মাসুদ স্মারক বক্তৃতার আয়োজন করে আসছে। ২০১৪, ২০১৫ এবং ২০১৬ সালে তারেক মাসুদ স্মারক বক্তৃতা প্রদান করেছেন যথাক্রমে চলচ্চিত্রকার নুরুল আলম আতিক, কবি ও সাংবাদিক সাজ্জাদ শরিফ এবং ভারতের সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের চলচ্চিত্র শিক্ষক অধ্যাপক বীরেন দাশ শর্মা।