তরুণের গানে শক্তি'র ‘অবনী বাড়ি আছো?’

শক্তি চট্টোপাধ্যায়ের ‘অবনী বাড়ি আছো?’ কবিতার ছায়া অবলম্বনে নতুন গান নিয়ে হাজির হলেন জনপ্রিয় সংগীতশিল্পী তরুণ। এ গানটির মধ্য দিয়ে দীর্ঘ বিরতি ভেঙে ফেরা হলো তার।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2017, 11:30 AM
Updated : 11 August 2017, 11:30 AM

শিল্পীর ভাষ্যে, “সময়টা বড্ড অস্থির যাচ্ছে, তাই আজকাল খুব বেছে কাজ করছি।” সেই কথা রাখতে গিয়ে লম্বা বিরতির পর ফেরা। গানটির মিউজিক ভিডিওতে হাজির হচ্ছেন শক্তি চট্টোপাধ্যায়ের ‘অবনী’ চরিত্রটি। সঙ্গে গানের কথাতেও ছায়া হিসেবে থাকছেন  কবি শক্তি চট্টোপাধ্যায়। গানটির শিরোনাম ‘অবনী বাড়ি আছো?”

১১ আগস্ট সন্ধ্যায় বিশেষ এই গানটির অডিও-ভিডিও প্রকাশ পেয়েছে সিএমভি’র অফিশিয়াল ইউটিউব চ্যানেলসহ জিপি মিউজিক ও রবি ইয়োন্ডার মিউজিক অ্যাপ-এ। তরুণ জানান, গানটির সংগীতায়োজন করেছে তারই দল ‘তরুণ ব্যান্ড’। আর ভিডিওটি নির্মাণ করেছেন শুভব্রত চট্টোপাধ্যায়। এতে তরুণ ও তার ব্যান্ডের সদস্যরা ছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, ঈশান, সুমেধা, মাস্টার অংকুর এবং সুপ্রতীপ রায়।

 

তরুণ বলেন, “গানটি মূলত কবি শক্তি চট্টোপাধ্যায় রচিত ‘অবনী বাড়ি আছো’ কবিতা থেকে অনুপ্রাণিত হয়ে করা। ভীষণ ভালো লাগা থেকেই কবিতাটির প্রথম অংশটুকু আমি সংযোজন করেছি এবং বাকিটা বরাবরের মতো সাহস করে নিজেই লিখেছি। জানি না কতটা পেরেছি, তবুও গানটি শ্রদ্ধেয় শক্তি চট্টোপাধ্যায়কে উৎসর্গ করলাম।’’

শুধু গানের কথা-সুর-কণ্ঠই নয়, এর ভিডিওটাও গল্পের ছাঁচে গড়া। তরুণ বলেন, ‘ভিডিওজুড়ে একজন অবনীকে খুঁজেছি আমরা। যে অবনী নিজের জীবন থেকে নিজেই পালিয়ে বেড়াচ্ছে। যে অবনী বেঁচে আছে প্রতিটি মানুষের মাঝে।’ 

প্রসঙ্গত, ‘দ্য ট্র্যাপ’ ব্যান্ড গড়ে মূলত তরুণের পরিচিতি। তবে নিজের কথা-সুরের ছাপ রেখেছেন বহু তারকার কণ্ঠে সফল গানের মাধ্যমে। তার করা উল্লেখযোগ্য গানের মধ্যে রয়েছে জেমসের ‘পদ্মপাতার জল’, ‘খোদা ভগবান ঈশ্বর’, খালিদের ‘সরলতার প্রতিমা’, মাকসুদের ‘সন্ধি’, আসিফের ‘লোকে বলে আমি নাকি নষ্ট’ প্রভৃতি। দ্য ট্র্যাপ ছেড়ে সম্প্রতি তরুণ গড়ে তুলেছেন ‘তরুন ব্যান্ড’।