প্রয়াণ দিবসে ছোটপর্দার রবীন্দ্র স্মরণ

আগামীকাল ৬ আগষ্ট (২২শে শ্রাবণ) বিশ্বকবি রবীন্দ্রনাথের প্রয়াণ দিবস। এ দিনটি উপলক্ষে নানা আয়োজনে রবীন্দ্রনাথকে স্মরণ করছে বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলো। চলচ্চিত্র, গান, কবিতা, ও আলোচনায় ছোটপর্দাজুড়ে আগামীকাল থাকছেন রবীন্দ্রনাথ ও তার সৃষ্টির অমিয় সুধা।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2017, 01:33 PM
Updated : 5 August 2017, 01:33 PM

রবীন্দ্র স্মরণে চ্যানেল আই

দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য আয়োজন করেছে চ্যানেল আই। আজ ৫ আগস্ট বিকেল ১টা ৫ মিনিটে চ্যানেল আইতে দেখানো হয় ইমপ্রেস টেলিফিল্মের ছবি ‘তুমি রবে নীরবে’। রবীন্দ্রনাথের গল্প অবলম্বনে নির্মিত এর চিত্রনাট্য ও পরিচালনা করেছেন মাহবুবা ইসলাম সুমী। এ চলচ্চিত্রটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন ওপার বাংলার শিল্পী ভাস্বর চ্যাটার্জী ও অমৃতা চট্টোপাধ্যায় এবং এপার বাংলা থেকে অভিনয় করেছেন তানজিন তিশা ও ইরফান সাজ্জাদ প্রমুখ।

‘তুমি রবে নীরবে’

একইদিন রাত ১১টা ৩০ মিনিটে চ্যানেল আইতে প্রচার হবে বিশেষ অনুষ্ঠান ‘বাইশে শ্রাবণ’। রবীন্দ্র বিষয়ক স্মৃতিচারণামূলক এই অনুষ্ঠানে অংশ নিয়েছেন চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার, কথাসাহিত্যিক সেলিনা হোসেন ও সংগীতশিল্পী অদিতি মহসিন।

আলোচনায় তারা বলেছেন তাদের সৃষ্টির মাঝে কবিগুরুকে তারা কীভাবে অনুপ্রেরণা হিসেবে খুঁজে পান। অনুষ্ঠানটি উপস্থাপনা ও পরিচালনা করেছেন মৌসুমী বড়ুয়া।

অদিতি মহসিন

প্রয়াণ দিবসে সকাল ৭টা ৩০ মিনিটে চ্যানেল আই স্টুডিও থেকে সরাসরি সম্প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান ‘নানা রঙের রবীন্দ্রনাথের মালা গাঁথবো সরাসরি’। এ পর্বে গান করবেন শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। অনুষ্ঠানে আরো থাকবে কবিতা, আবৃত্তি, পাঠ ও আলোচনা। সাথীর উপস্থাপনায় অনুষ্ঠানটি পরিচালনা করবেন মোস্তাফিজুর রহমান নান্টু।

বিকেল ২টা ৪৫ মিনিটে চ্যানেল আই স্টুডিও থেকে সরাসরি সম্প্রচার হবে গানের অনুষ্ঠান ‘সেরা গান’। এ পর্বে অংশ নিবেন শিল্পী অদিতি মহসিন। থাকবে অংশগ্রহণকারী শিল্পীর পরিবেশনকৃত গানের স্মৃতিচারণ। আলোচনায় অংশ নিবেন খ্যাতিমান সংগীতশিল্পী, সুরকার, গীতিকার এবং গানের সাথে অভিনয় করেছেন যে সমস্ত শিল্পী। অনুষ্ঠানটির পরিকল্পনা ও উপস্থাপনা করছেন কোনাল এবং পরিচালনা করছেন অনন্যা রুমা।

‘চারু এবং অন্যান্য’

এনটিভি’র  আয়োজন

বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভি রবীন্দ্রনাথের প্রয়াণ দিবসের পাশাপাশি আগামীকাল বন্ধুদিবসেরও নানা আয়োজন সাজিয়েছে তাদের অনুষ্ঠানমালায়। এদিন ভোর ৬টা ১৫ মিনিটে প্রচার হবে বিশেষ অনুষ্ঠান ‘রবীন্দ্রনাথের শিক্ষাভাবনা’। প্রযোজনা করেছেন জাহাঙ্গীর চৌধুরী। ড. আফসার আহমেদের উপস্থাপনায় এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন ড. মুস্তাফা নুর-উল-ইসলাম ও ড. বিশ্বজিৎ ঘোষ।

দুপুর ১টা ৫ মিনিটে প্রচার হবে বিশেষ নাটক ‘চারু এবং অন্যান্য’। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নষ্টনীড়’ গল্প অবলম্বনে বিশেষ নাটক ‘চারু এবং অন্যান্য’। তুহিন অবন্ত’র চিত্রনাট্য রচনা ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন- আনিসুর রহমান মিলন, বিদ্যা সিনহা মীম, মাজনুন মিজান, আজিজুল হাকিম, নির্মি মৌ প্রমুখ।

বিকেল ৬টা ৪৫ মিনিটে প্রচার হবে বিশেষ সংগীতানুষ্ঠান ‘হৃদয়-বীণায় গাহি রে’। মোহাম্মদ নূরুজ্জামানের প্রযোজনায় অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন মৃদুলা মতিন। রবীন্দ্রনাথ ঠাকুরের বিভিন্ন পর্যায়ের বৈচিত্রময় গান নিয়ে সাজানো এই অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন শিল্পী শ্রেয়া গুহ ঠাকুরতা ও নূরুল ইসলাম।

‘ডিটেকটিভ’

রাত ৯টা ৫ মিনিটে প্রচার আড্ডা ও সংগীত নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘বাংলালিংক ডে উইথ ফ্রেন্ডস’। জাহাঙ্গীর চৌধুরী’র প্রযোজনায় অনুষ্ঠানটি এনটিভি’র স্টুডিও থেকে সরাসরি সম্প্রচারিত হবে। শিল্পী আইয়ুব বাচ্চু’র সঞ্চালনায় এই অনুষ্ঠানে আড্ডা আর গানে মেতেছেন শিল্পী নকীব খান, শাফিন আহমেদ, কাজী হাবলু, টিপু ও লাবু।

রাত ১১টা ৩০ মিনিটে প্রচার হবে রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প অবলম্বনে নির্মিত নাটক ‘ডিটেকটিভ’। তারিক মুহাম্মদ হাসানের চিত্রনাট্য রচনা ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন- রিয়াজ, ফারহানা মিলি, মৌটুসী বিশ্বাস, আশিক মুনির, সুজন হাবিব প্রমুখ।

অনিমা রায়

বাংলাভিশনে ‘সীমার মাঝে অসীম তুমি’

রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুবার্ষিকী উপলক্ষে সংগীতশিল্পী ফাহিম হোসেন চৌধুরী ও অনিমা রায়-এর বিশেষ সংগীতানুষ্ঠান ‘সীমার মাঝে অসীম তুমি’ প্রচার হবে বাংলাভিশনে। সরাসরি সম্প্রচারিত এই অনুষ্ঠানে দর্শকরা ফোন করে অতিথির সাথে কথা বলার পাশাপাশি গানের অনুরোধ করতে পারবেন।

গানের পাশাপাশি তাঁরা কথা বলবেন তাঁদের জীবনের নানা গুরুত্বপূর্ণ ঘটনা, জানা অজানা তথ্যসহ ভবিষ্যতের পরিকল্পনা নিয়ে।

অনুষ্ঠানটি বাংলাভিশনে সম্প্রচারিত হবে রাত ১১টা ২৫মিনিটে। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন নাহিদ আহমেদ বিপ্লব।

এটিএন বাংলার যতো আয়োজন

কবিগুরুর প্রয়াণ দিবসে দিনভর বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে দেশের প্রথম স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এটিএন বাংলা। বিশেষ এই আয়োজনে থাকবে নাটক, টেলিফিল্ম, সংগীতানুষ্ঠান, নৃত্যানুষ্ঠানসহ অন্যান্য আয়োজন।  রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস উপলক্ষে এটিএন বাংলায় ৬ আগস্ট সকাল ৮টা ৩০ মিনিটে প্রচারিত হবে সংগীতানুষ্ঠান ‘আজ সকালের গান’।

‘সমাপ্তি’

৯টা ২০ মিনিটে প্রচার হবে বিশেষ অনুষ্ঠান ‘মৌন মুখর শব্দাবলী’। অনুষ্ঠানটি পরিচালনা করেছেন সেলিম দৌলা খান। দুপুর ৩টা ১০ মিনিটে প্রচার হবে মুকাদ্দেম বাবু’র পরিচালনায় ‘প্রকৃতি ও রবীন্দ্রনাথের বর্ষার গান’।

সন্ধ্যা ৫টা ২০ মিনিটে প্রচার হবে নৃত্যানুষ্ঠান ‘হে বন্ধু বিদায়’। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন তনিমা দাস। পরিচালনা করেছেন নাহিদ রহমান।

রাত ৮টায় প্রচার হবে কণ্ঠশিল্পী ইভা রহমানের গাওয়া রবীন্দ্র সংগীতের একক সংগীতানুষ্ঠান ‘এই কথাটি মনে রেখ’। রবীন্দ্রনাধের গান নিয়ে প্রকাশিত শিল্পীর একক অ্যালবামের গান দিয়ে সাজানো হয়েছে অনুষ্ঠানটি।

‘তবু মনে রেখো’

রাত ৮টা ৪৫ মিনিটে প্রচার হবে বিশেষ নাটক ‘সমাপ্তি’। শফিকুর রহমান শান্তনু’র নাট্যরূপে নাটকটি পরিচালনা করেছেন বি ইউ শুভ। অভিনয় করেছেন স্পর্শিয়া, জনি ও অরুনা বিশ্বাস। 

রাত ১০টা ৪৫ মিনিটে প্রচার হবে রবীন্দ্রনাথের গান নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘তবু মনে রেখো’। অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন কোলকাতার জনপ্রিয় রবীন্দ্র সংগীত শিল্পী শ্রেয়া গুহ ঠাকুরতা ও লন্ডন প্রবাসী বাংলাদেশী শিল্পী নূরুল ইসলাম। সংগীতশিল্পী তানজিনা তমা’র উপস্থাপনা ও অনুষ্ঠানটি পরিচালনা করেছেন সেলিম দৌলা খান। 

চঞ্চল খান ও অনিমা রায়

বৈশাখীতে ফোনো লাইভ কনসার্ট

বৈশাখী টেলিভিশনের বিশেষ আয়োজন ফোনো লাইভ কনসার্ট সময় কাটুক গানে গানে।অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন জনপ্রিয় রবীন্দ্র সংগীতশিল্পী চঞ্চল খান ও অনিমা রায়।