জোন্সের রয়্যালিটি মামলায় হারলো জ্যাকসন এস্টেট

রয়্যালিটি মামলায় হেরে মার্কিন সংগীত প্রযোজক কুইন্সি জোন্সকে ৯০ লাখ ডলার ক্ষতিপূরণ দিতে বাধ্য হচ্ছে পয়াত পপ তারকা মাইকেল জ্যাকসনের এস্টেট।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2017, 12:40 PM
Updated : 27 July 2017, 12:40 PM

জ্যাকসনের মৃত্যুর পর তাকে নিয়ে তৈরি হওয়া ২০০৯ সালের তথ্যচিত্র ‘দিস ইজ ইট’-এ কুইন্সি জোন্সের সংগীত ব্যবহৃত হলেও তার জন্য ন্যায্য সম্মানী পাননি তিনি। পরে ২০১৩ সালে ৩ কোটি ডলার ক্ষতিপূরণ চেয়ে মামলা করেন জোন্স। এবার সেই মামলার রায়ে বুধবার কুইন্সি জোন্সকে ৯০ লাখ ৪২ হাজার ডলার ক্ষতিপূরণ দেওয়ার জন্য মাইকেল জ্যাকসনের এস্টেটকে নির্দেশ দেয়।

এ ব্যাপারে এক আনুষ্ঠানিক বিবৃতিতে জোন্স বলেন, “যদিও যতটা চেয়েছিলাম তার পুরোটা পাইনি এই ক্ষতিপূরণের মামলায়, এরপরও আমি কৃতজ্ঞ আদালত আমার পক্ষে রায় দেওয়ায়। এতে কেবল আমার নিজের নয়, গোটা শিল্পী সমাজের অধিকার রক্ষার বিজয় হলো।”

তিনি আরও বলেন, “এই মামলা কখনোই মাইকেল জ্যাকসনের বিরুদ্ধে ছিল না। এর উদ্দেশ্য ছিল আমাদের সৃজনশীলতার অধিকার রক্ষা করা এবং মাইকেলের সঙ্গে যে কাজ আমরা করেছি, তার ভবিষ্যত রক্ষা করা।”

ওদিকে বিবাদী পক্ষের আইনজীবি হাওয়ার্ড উইটজম্যান এই রায়কে অভিহিত করেছেন হতাশাজনক ও অপ্রত্যাশিত হিসেবে।

২৮ বারের গ্র্যামীজয়ী কুইন্সি জোন্সের প্রযোজিত ‘অফ দ্য ওয়াল’, ‘থ্রিলার’ এবং ‘ব্যাড’ দিয়েই খ্যাতির শীর্ষে পৌঁছেছিলেন মাইকেল জ্যাকসন। তার ১৯৮৫ সালের চ্যারিটি সং ‘উই আর দ্য ওয়ার্ল্ড’-এর প্রযোজক ও সংগীত পরিচালকও ছিলেন তিনিই।