ফকির আলমগীরের ‘ওল্ড ইজ গোল্ড’

‌দীর্ঘ বিরতির পর গণসংগীতশিল্পী ফকির আলমগীরের নতুন অ্যালবাম প্রকাশ পেতে যাচ্ছে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2017, 11:46 AM
Updated : 27 July 2017, 11:46 AM

‘ওল্ড ইজ গোল্ড’ শিরোনামের অ্যালবামটি প্রকাশ করছে অডিও ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান সিডি চয়েস মিউজিক। এতে, মোট গান থাকছে ১২টি। গানের কথা লিখেছেন মনিরুজ্জামান মনির, সালাউদ্দিন, মিলন খান, হাজী সাহেব (মাইজ ভান্ডারী), আব্দুল হাই আল হাদী, আহমেদ সাফা ও এ-আজাদ-এস কবির। সুর ও সংগীতায়োজন করেছেন আলাউদ্দিন আলী, আবু তাহের, আলী আকবর রুপু ও ফকির আলমগীর নিজে।

অ্যালবাম প্রসঙ্গে ফকির আলমগীর বলেন, “অনেক শ্রম, মেধা ও যত্নের সমন্বয়ে অ্যালবামের প্রত্যেকটি গান তৈরি হয়েছে যা শ্রোতারা শুনলেই বুঝতে পারবেন। এই গানগুলো শ্রোতাদের মাঝে আলোড়ন সৃষ্টি করবে বলে আমি বিশ্বাস করি।”

সিডি চয়েস মিউজিকের কর্ণধার এমদাদ সুমন বলেন, “ফকির আলমগীর আমাদের দেশে অনেক বড় মাপের একজন গুনী সংগীতশিল্পী। তার কাজের জন্য তিনি রাষ্ট্রীয়ভাবে একুশে পদকসহ বিভিন্ন পদকও পেয়েছেন। আমি তাকে নিয়ে কাজ করতে পেরে গর্বিত। তার এই অ্যালবামের প্রত্যেকটি গান শ্রোতাদের মুখে মুখে থাকবে বলে আমি আশাবাদী।”

ছাত্র অবস্থায় ক্রান্তি শিল্পী গোষ্ঠী ও গণশিল্পী গোষ্ঠীর সদস্য হিসেবে ষাটের দশকে বিভিন্ন আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে সংগীতজগতে প্রবেশ করেন ফকির আলমগীর। ১৯৬৯-এর গণঅভ্যুত্থানে বিশেষ ভূমিকা পালন করেছেন তিনি। ১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধেও তিনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে শব্দ সৈনিক হিসেবে অংশ নেন। ৫০ বছরের সুদীর্ঘ সংগীতজীবনে কাজের স্বীকৃতি স্বরুপ পেয়েছেন একুশে পদক এবং জসীম উদ্দিন স্বর্ণপদক। গুণী সংগীতশিল্পী পরিচয়ের বাইরেও একজন সফল সমন্বয়ক। তিনি ঋষিজ শিল্প গোষ্ঠীর প্রতিষ্ঠাতা, সংগীতশিল্পী সমন্বয় পরিষদের উপদেষ্টা, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি, গণসংগীত শিল্পী পরিষদের সভাপতি।