শিল্পকলার মঞ্চে ‘কনডেমড সেল’

আগামী ২৮ জুলাই বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তনে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হতে যাচ্ছে প্রাঙ্গণেমোর নাট্যদলের নাটকটি । অনন্ত হিরা রচিত নাটকটির নির্দেশনা দিয়েছেন আউয়াল রেজা।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2017, 11:38 AM
Updated : 26 July 2017, 12:13 PM

১৯৭১ এর মুক্তিযুদ্ধে পাকিস্তানি বর্বর হানাদার বাহিনী এবং তাদের এ দেশীয় দোসর নরঘাতক রাজাকার, আল-বদর, আল-  সামস বাহিনীর প্রত্যক্ষ সহযোগিতা ও অংশগ্রহণে যে গণহত্যা ও নারী ধর্ষণের ঘটনা ঘটেছিলো তারই কিছু খন্ডচিত্র নিয়েনাটক ‘কনডেমড সেল’।

তবে, শুধু একাত্তরই নয়, তার পরবর্তী সময়ের প্রেক্ষাপটে কিছু কাল্পনিক চরিত্রও হাজির হয়েছে নাটকটিতে। অনন্ত হিরার রচনায় এমনই গল্পের নাটকটি নির্দেশনা দিয়েছেন আউয়াল রেজা।

আগামী ২৮ জুলাই বাংলাদেশমহিলা সমিতি মিলনায়তনে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হতে যাচ্ছে প্রাঙ্গণেমোর নাট্যদলের নাটকটি। এটি তাদের ১০ম প্রযোজনা।

নাটকটি প্রসঙ্গে নির্দেশক বলেন, “ ‘কনডেমড সেল’ নাটকে ঘটনা প্রবাহ এবং সকল চরিত্র কাল্পনিক। তবু, দর্শক নিজের দেখা কোনো চরিত্র ঘটনা বা অভিজ্ঞতার সংগে যদি এ নাটকের কোনো চরিত্রের সাদৃশ্য খুঁজে পান বা আবিষ্কার করেন সে দায়দর্শকেরই। আর যে সকল দর্শক কোনো সাদৃশ্য খুঁজে পাবেন না বা সাদৃশ্য আবিষ্কার করতে ব্যর্থ হবেন তাঁরা দায়মুক্তি নিয়েই ঘরে ফিরতে পারবেন। ‘কনডেমড সেল’ নামের এ নাট্য প্রয়াসের অভিপ্রায় দায়যুক্ত দর্শকের অন্বেষন। "

তিনি জানান, নাটকের সকল ঘটনা প্রবাহ সংগঠিত হবে কারা অভ্যন্তরে ‘কনডেমড সেল’-এ। কারা বিধি বা রীতি অনুযায়ী যেখানে শুধুমাত্র মৃত্যুদণ্ডপ্রাপ্ত কয়েদিরা থাকে।

নাটকটিতে অভিনয় করেছেন- নূনা আফরোজ, অনন্ত হিরা, আউয়াল রেজা, রামিজ রাজু, জাহিদুল ইসলাম, মাইনুল তাওহীদ, সবুক্তগীন শুভ, শুভেচ্ছা, তুহিন, সুজন, সোহাগ, সুজয় ও প্রকৃতিসহ আরো অনেকেই।