সাবিনা ইয়াসমিনের পর রেজওয়ানা চৌধুরী বন্যা

‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার-২০১৭’ পাচ্ছেন রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2017, 12:49 PM
Updated : 24 July 2017, 12:49 PM

দেশের শীর্ষস্থানীয় বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয় প্রবর্তিত ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার-২০১৭’ প্রদান অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২৭ জুলাই। বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এদিন বিকাল ৩টায় এ পুরস্কার হস্তান্তর করা হবে। এবার পুরস্কারটি পেতে যাচ্ছেন রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। তিনি বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের চেয়ারপার্সন হিসেবে কর্মরত। ১৯৯২ সালে তিনি সংগীত শিক্ষা প্রতিষ্ঠান ‘সুরের ধারা’ প্রতিষ্ঠা করেন। সংগীতশিক্ষা বিস্তারে প্রতিষ্ঠানটি দীর্ঘদিন প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে।

পুরস্কার প্রদান অনুষ্ঠানটি আয়োজনের সঙ্গে সম্পৃক্ত আছেন  ফিরোজা বেগমের শিষ্য সংগীতশিল্পী সুস্মিতা আনিস। তিনি বলেন, “দ্বিতীয়বারের মত এ পুরস্কার দেয়া হচ্ছে। প্রথমবার ২০১৬ সালে শিল্পী সাবিনা ইয়াসমিন ফিরোজা বেগম স্বর্ণপদক অর্জন করেছিলেন। এবার পাচ্ছেন শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। এটা অত্যন্ত আনন্দের এবং ভালোলাগার যে, ফিরোজা বেগম স্বর্ণপদকের জন্য রেজওয়ানা চৌধুরী বন্যা নির্বাচিত হয়েছেন।”

জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে স্বর্ণপদক ও পুরস্কারের অর্থমূল্যের চেক তুলে দেবেন।

পুরস্কার প্রাপ্তির প্রতিক্রিয়ায় রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ পুরস্কার অসম্ভব সম্মানের। ফিরোজা বেগম একজন গুণী ব্যক্তিত্ব ছিলেন। নজরুলসংগীতে তাঁর অবদান অনন্য। তাঁর নামের এই পদক পেয়ে নিজেকে খুব সম্মানিত মনে করছি।” 

নজরুল সংগীতশিল্পী ফিরোজা বেগম ১৯৩০ সালের ২৮ জুলাই বৃহত্তর ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন এবং ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর ঢাকায় ৮৪ বছর বয়সে ইন্তেকাল করেন। ২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় এসিআই ফাউন্ডেশনের সহায়তায় তৈরি করে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ড’।

ফিরোজা বেগম ট্রাস্ট ফান্ড থেকে খ্যাতিমান শিল্পী ছাড়াও প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের সর্বোচ্চ সিজিপিএ প্রাপ্ত শিক্ষার্থীকে স্বর্ণপদক ও নগদ বিশ হাজার টাকার চেক দেওয়া হয়।