চমক নিয়ে আসছে স্পিলবার্গের ‘রেডি প্লেয়ার ওয়ান’

‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’, ‘মাইনরিটি রিপোর্ট’-এর পর আরও একবার সায়েন্স ফিকশন তৈরির কাজে হাত দিয়েছেন মার্কিন নির্মাতা স্টিভেন স্পিলবার্গ। তার নতুন সাই-ফাই থ্রিলার ‘রেডি প্লেয়ার ওয়ান’ কেমন হবে- তারই এক ঝলক মিললো স্যান ডিয়েগো কমিক কনে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2017, 04:47 PM
Updated : 23 July 2017, 04:47 PM

আর্নেস্ট ক্লাইনের একই নামের উপন্যাস অবলম্বনে তৈরি এই সিনেমার প্রথম ট্রেইলার প্রকাশিত হলো স্যান ডিয়েগো কমিক কনে। টাই শেরিডান অভিনীত এই সিনেমা গল্প বলবে ২০৪৫ সালের, যখন দারিদ্রে ডুবে থাকা জনগোষ্ঠী বসবাস করে ঘিঞ্জি ট্রেইলার হোমে, যেগুলো আবার একটার উপর একটা গাদা করে রাখা। এই ধরণের ঘরকে বলা হয় স্ট্যাকস।

এরকম এক সময়, যখন অভাবের কারণে মানুষের আর কোথাও যাওয়ার জায়গা নেই, তখন তাদের একমাত্র বিনোদন ‘ওয়েসিস’ নামের একটি ভার্চুয়াল রিয়ালিটি গেইমের। এই গেইমে অংশগ্রহণকারী তার নিজের কল্পনার মতো করে সাজিয়ে নিতে পারে তার দুনিয়া। ওয়েড ওয়াটস নামের এক তরুণ, যে কিনা তার খালার সাথে স্ট্যাকসে থাকে, এই গেইমের মাধ্যমেই পালিযে বেড়ায় দুঃসহ বাস্তবতার গ্রাস থেকে।

 

আর্নেস্ট ক্লাইনের উপন্যাসটি যারা পড়েছেন, তারা সবাই একবাক্যে বলেছেন, ভার্চুয়াল রিয়ালিটি আর গেইমিং-এর মতো দুটি উত্তর আধুনিক বিষয়কে এক মলাটের ভেতর এমনভাবে বন্দী করার দক্ষতা এর আগে কেউ দেখাতে পারেননি।

সিনেমাতেও ‘ম্যাট্রিক্স’ ট্রিলজি ছাড়া পরাবাস্তবতাকে নিখুঁতভাবে তুলে আনতে পেরেছে খুব কম সিনেমাই। এবারে অস্কারজয়ী স্টিভেন স্পিলবার্গের জাদুতে ‘রেডি প্লেয়ার ওয়ান’-এর কল্পলোক দর্শকের সামনে বাস্তব হয়ে ধরা দেবে- এমন প্রত্যাশাই সবাই করছে সিনেমাটির ২ মিনিট ২৫ সেকেন্ডের ট্রেইলার দেখে।

২০১৮ সালের ১৮ মার্চ মুক্তি পাবে সিনেমাটি।