নওয়াজ উদ্দিনের সঙ্গে বর্ণবাদী আচরণে ক্ষুব্ধ বলিউড

‘গ্যাংস অফ ওয়াসেপুর’, ‘পিপলি লাইভ’ ও ‘লায়ন’ সিনেমায় অসাধারণ অভিনয়ের জন্য প্রশংসিত হয়েছেন শক্তিমান ভারতীয় অভিনেতা নওয়াজ উদ্দিন সিদ্দিকী। সম্প্রতি তিনি এক প্রভাবশালী বলিউড ব্যক্তির কাছ থেকে বর্ণবাদী আচরণের কথা টুইট পোস্ট লিখেছিলেন তিনি। এবারে নওয়াজ উদ্দিনের পক্ষে কথা বললেন অন্যান্য বলিউড তারকা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2017, 03:37 PM
Updated : 23 July 2017, 03:45 PM

ছোটবেলা থেকেই গায়ের চাপা রঙ ও দেখতে সুন্দর না হওয়ার জন্য অনেক কটু কথা শুনে এসেছেন ‘গ্যাংস অফ ওয়াসেপুর’ অভিনেতা নওয়াজ উদ্দিন সিদ্দিকী। তবে অভিনয় প্রতিভা দিয়ে বরাবরই এসব বর্ণবাদী মন্তব্যের কড়া জবাব দিয়ে এসেছেন এ তারকা। ‘ফিরাক’, ‘ব্ল্যাক অ্যান্ড হোয়াইট’, ‘কাহানি’ সহ অসংখ্য সিনেমায় অভিনয় করে বলিউডে গড়ে তুলেছেন নিজের শক্ত অবস্থান।

সোমবার নওয়াজ উদ্দিন সিদ্দিকী টুইটারে এক পোস্টে লিখেন, “ধন্যবাদ আমাকে এটা বুঝিয়ে দেওয়ার জন্য যে দেখতে সুন্দর কারো সঙ্গে আমার জুটি মানাবে না। কারণ আমি কালো এবং দেখতেও খারাপ।”

প্রভাবশালী এক বলিউড ব্যক্তির কাছ থেকে বর্ণবাদী মন্তব্য শুনে ক্ষুব্ধ হয়েই এ পোস্টটি করেছিলেন বলে জানিয়েছেন এ তারকা।

আইএনএস জানায়, নওয়াজ উদ্দিনকে সুন্দর ও আকর্ষণীয় অভিনেত্রীর সঙ্গে ‍জুটি হিসেবে মানাবে না- এ কথাটির সঙ্গে দ্বিমত পোষণ করে খ্যাতিমান ভারতীয় অভিনেত্রী ও পরিচালক নন্দিতা দাশ বলেন, “এতোদিন গায়ের রঙ নিয়ে মেয়েদেরকে এ কথাগুলো বলা হতো। দুঃখের বিষয় হচ্ছে এখন এসব ছেলেদেরও শুনতে হচ্ছে। নওয়াজ উদ্দিন একজন প্রতিভাবান অভিনেতা। কালো ও অনাকর্ষণীয় হয়েও যদি তিনি আজকের এ অবস্থানে আসতে পারেন তবে ভবিষ্যতেও এ নিয়ে তার কোনো সমস্যা হওয়ার কথা নয়।”

‘পিঙ্ক’ অভিনেত্রী তাপসী পান্নু বলেন, “আমরা একটি ভয়াবহ বর্ণবাদী সমাজে বাস করছি। পত্রিকাজুড়ে বিয়ের পাত্র-পাত্রীর কলামগুলো দেখলেই এটা বোঝা যাবে। এটা আসলে শুধুমাত্র ফিল্ম ইন্ড্রাস্ট্রির সমস্যা নয়, বর্ণবাদ পুরো পৃথিবীজুড়েই রয়েছে।”

অভিনেতা অংশুমান ঝা বলেন, “যেখানে জিমি ফক্সের মতো কৃষ্ণাঙ্গ মার্কিন তারকারা যেকোনো প্রথম সারির অভিনেত্রীর সঙ্গে জুঁটি বাঁধছেন সেখানে নওয়াজ উদ্দিনের মতো অভিনেতাকে কেন এ ধরণের কথা শুনতে হবে?”

২৭ জুলাই মুক্তি পাচ্ছে নওয়াজ উদ্দিন সিদ্দিকী অভিনীত ‘মুন্না মাইকেল’। এতে আরও অভিনয় করছেন টাইগার শ্রফ ও নিধি আগরওয়াল। সামনেই ‘মান্টো’ সিনেমায় খ্যাতিমান উর্দু কবি সাদাত হাসান মান্টো’র চরিত্রে দেখা যাবে তাকে।