‘উগ্র আচরণের’ বিবার চীনে ঢুকতে পারবেন না!

কানাডীয় পপতারকা জাস্টিন বিবারকে ‘উগ্র আচরণের’ অভিহিত করে চীনে তাকে ঢুকতে দেওয়া হবে না বলে ঘোষণা দিয়েছে দেশটির সংস্কৃতি অধিদপ্তর।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2017, 01:50 PM
Updated : 22 July 2017, 01:50 PM

গান গেয়ে অল্প বয়সেই তারকা খ্যাতি পেয়েছেন ক্যানাডিয়ান সংগীত তারকা জাস্টিন বিবার। কিন্তু গায়ক হিসেবে সুখ্যাতি থাকলেও ব্যক্তিগত জীবনে নানা কারণেই বিতর্কিত তিনি।

চলতি বছরের শেষে দিকে ‘পারপাস ওয়াল্ড ট্যুর’ শিরোনামে একটি সংগীত সফর করার কথা রয়েছে বিরারের। তারই অংশ হিসেবে ইন্দোনেশিয়া, জাপান, ফিলিপাইন, সিংগাপুর ও হংকং-এ কনসার্ট করার কথা রয়েছে ‘ডেসপাসিটো’ তারকার। কিন্তু এ তালিকায় নেই চীনের নাম।

ওয়াশিংটন পোস্ট বলছে, চীনে কেন বিবারে কনসার্ট হবে না- জানতে চেয়ে সম্প্রতি বেইজিং’য়ের সংস্কৃতি অধিদপ্তরে প্রশ্ন করেন এক ব্যক্তি। এ প্রশ্নের জবাবে বেইজিং সংস্কৃতি অধিদপ্তরের আনুষ্ঠানিক ওয়েব সাইটে একটি বিবৃতি দেয়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, “জাস্টিন বিবার নিঃসন্দেহে একজন প্রতিভাবান সংগীতশিল্পী। চীনে রয়েছে তার অগণিত ভক্ত-শ্রোতা। কিন্তু তা সত্ত্বেও বাজে ও উগ্র আচরণের জন্য আন্তর্জাতিক মহলে বিতর্কিত তিনি।”

ওই বিবৃতিতে আরও বলা হয়, “ধারাবাহিকভাবে নিজের সামাজিক জীবনে বাজে আচরণের জন্য বিতর্কীত হয়েছেন তিনি। এমনকী চীনে এর আগে এক পরিবেশনায় উগ্র আচরণের মাধ্যমে উপস্থিত জনতার অসন্তোষের কারণ হয়েছিলেন তিনি। এমন একজন তারকাকে চীনে প্রবেশ করতে দিতে রাজি নয় সরকার।”

বিবৃতিতে বিবারের কোন আচরনটিকে ‘বাজে’ ও ‘উগ্র’ বলে অভিহিত করা হয়েছে তা স্পষ্ট করে বলা হয়নি।

২০১৪ সালে টোকিওতে অবস্থানকালে জাপানের একটি মন্দিরে অনুমতি ছাড়াই প্রবেশ করেছিলেন বিবার।একই বছরে মেক্সিকোর একটি ঐতিহাসিক স্থানে অন্তর্বাস খুলে ঘোরার অপরাধে গ্রেপ্তার হয়েছিলেন বিবার। এছাড়াও স্পেনের ইবিসা সমুদ্রসৈকতের একটি নৈশক্লাবে অভিনেতা অরল্যান্ডো ব্লুমের সঙ্গে হাতাহাতি করেও শিরোনামে এসেছিলেন তিনি।

অবশ্য বিবারই প্রথম নন, ২০১৫ সালে তিব্বতের ধর্মীয় নেতা দালাই লামাকে জন্মদিনের শুভেচ্ছা পাঠানোর অভিযোগে ম্যারুন ফাইভ ব্যান্ডকে নিষিদ্ধ করছিলো চীন। এছাড়াও নিউ ইয়র্কে ‘ফ্রি তিব্বত’ কনসার্ট করার কারণে নিষিদ্ধ হয়েছিলো ওয়েসিস ব্যান্ড।