শিল্পকলার মঞ্চে আফ্রিকার ‘টোকোলশ’

প্রাচ্যনাট স্কুল অব অ্যাক্টিং অ্যান্ড ডিজাইন ৩২তম ব্যাচের সমাপনী প্রযোজনা ‘টোকোলশ’। আগামী ২৩ জুলাই শিল্পকলায় মঞ্চস্থ হতে যাচ্ছে নাটকটি।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2017, 03:40 PM
Updated : 21 July 2017, 03:48 PM

দীর্ঘদিন ধরে অভিনয়কলা প্রশিক্ষণে ভূমিকা রাখছে প্রাচ্যনাট স্কুল অব অ্যাক্টিং অ্যান্ড ডিজাইন। ২০০১ সালে প্রতিষ্ঠিত এ স্কুল থেকে গত ১৫ বছরে আটশরও বেশি শিক্ষার্থী কোর্স সম্পন্ন করেছেন। তাঁদের মধ্যে অনেকেই থিয়েটার ও টেলিভিশনে অভিনয় করছেন, অনেকে মডেলিং এবং চলচ্চিত্রও করছেন। টিভি নাটকও নির্মাণ করছেন অনেকে।

প্রতিষ্ঠানটির ৩২তম ব্যাচের সমাপনী প্রযোজনা হিসেবে এবার মঞ্চস্থ হতে যাচ্ছে রোনাল্ড সেগাল রচিত নাটক ‘টোকোলশ’। নাটকটির অনুবাদ ও নাট্যরূপ করেছে অর্পিতা ঘোষ। এটির নির্দেশনা দিয়েছে বিলকিস জাহান জবা।

নাটকটির গল্প গড়ে উঠেছে দক্ষিণ আফ্রিকার সাদা-কালো বিভেদ ও শ্রেণি সংগ্রামের প্রেক্ষাপটে। ‘টেকোলশ’ যেখানে এক অধ্যাত্মিক অবয়ব, কালোদের বুকের শক্তি।

মহড়ার দৃশ্য

নাটকটি প্রসঙ্গে নির্দেশক বললেন, “গল্পের প্রেক্ষাপট যদিও দক্ষিণ আফ্রিকার সাদা-কালো বিভেদ ও শ্রেণিসংগ্রাম নিয়ে কিন্তু গল্পটি পড়ার পর মনে পড়ে যায় এদেশের গোবিন্দগঞ্জের নিপীড়িত সাঁওতালদের সংগ্রামের কথা। মনে পড়ে লংগদুর চাকমাদের ঘরবাড়িতে দেয়া আগুন ও পুড়ে কয়লা হয়ে যাওয়া মৃতদেহ। মনে পড়ে চুনারুঘাটের শ্রমিকদের রুখে দাঁড়ানোর কথা।”

তিনি আরও বলেন, “নির্দেশক হিসেবে এ আমার প্রথম প্রয়াস। যারা সঙ্গী আছেন তারাও প্রায় সবাই প্রথমবারের মতো অভিনয় করছেন। ফলে ভুলত্রুটি থাকবে হয়তো। সবকিছু ছাপিয়ে আমাদের চেষ্টা আর শক্তিটুকু আপনাদের নজরে এলেই সার্থক মনে করবো।”

আগামী ২৩ জুলাই, রবিবার সন্ধ্যা ৬টা ৩০মিনিটে শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে প্রদর্শিত হবে নাটকটি।