প্রথম ‘বিমসটেক’ চলচ্চিত্র উৎসব ২২ জুলাই

আগামী ২২ জুলাই থেকে ঢাকায় শুরু হতে যাচ্ছে প্রথম ‘বিমসটেক’ চলচ্চিত্র উৎসব।উৎসবে ‘বিমসটেক’ অভিভুক্ত ৭টি দেশের মোট ১৬টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2017, 11:23 AM
Updated : 20 July 2017, 03:22 PM

‘বিমসটেক’র ২০ বছর উদযাপনের অংশ হিসেবে, রেইনবো চলচ্চিত্রে সংসদের সহযোগিতায় ঢাকায় অবস্থিত ‘বিমসটেক’ সচিবালয়ে উৎসবটি অনুষ্ঠিত হবে। আগামী ২২ জুলাই শুরু হয়ে ২৬ জুলাই পর্যন্ত চলচ্চিত্র উৎসবটি চলবে। উৎসবে ‘বিমসটেক’ অভিভুক্ত ৭টি দেশের মোট ১৬টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। বৃহস্পতিবার দুপুর ১২টায় এক সংবাদ সম্মেলনে উৎসব প্রসঙ্গে বিস্তারিত জানান আয়োজকরা।

তারা জানান, উৎসবের আগামী ২২ জুলাই সকাল ১১টায় উৎসবের উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী জনাব শাহরিয়ার আলম, এমপি। উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন ‘বিমসটেক’র সেক্রেটারি জেনারেল- রাষ্ট্রদূত সুমিত নাকানদালা।

উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে প্রদর্শিত হতে যাচ্ছে মোরশেদুল ইসলাম পরিচালিত ‘অনিল বাগচীর একদিন’।

চারদিনব্যাপী এ উৎসবে বাংলাদেশের অন্যান্য প্রদর্শিতব্য চলচ্চিত্রগুলো হলো- ‘আয়নাবাজি’, ‘বাপজানের বায়োস্কোপ’ ও ‘অজ্ঞাতনামা’। এছাড়াও ভারতের ৪টি, মিয়ানমারের ২টি, নেপালের ২টি, থাইল্যান্ডের ২টি, শ্রীলঙ্কার ১টি এবং ভুটানের ১টি চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে। প্রতিদিন দুপুর ২টা, বিকেল ৪টা ও সন্ধ্যা সাড়ে ৬টা মোট ৩টি করে প্রদর্শনী হবে। প্রদর্শনীগুলো সবার জন্য উন্মুক্ত থাকবে।

প্রসঙ্গত, বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল, টেকনিকাল এন্ড ইকনমিক কোঅপারেশন তথা ‘বিমসটেক’ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার ৭টি দেশ নিয়ে গঠিত একটি আঞ্চলিক জোট। এর সদস্য দেশগুলো হলো- বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভুটান, নেপাল ও মিয়ানমার। আন্তর্জাতিক সংগঠনটির সদরদপ্তর বাংলাদেশের ঢাকায় অবস্থিত। বিমসটেক এর মূল উদ্দেশ্য হচ্ছে দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়া এবং বঙ্গপোসাগর উপকূলের দেশগুলোর মধ্যে প্রযুক্তিগত ও অর্থনৈতিক ক্ষেত্রে পারষ্পরিক সহযোগিতার ক্ষেত্র তৈরি করা। ব্যবসা, বিনিয়োগ, প্রযুক্তি, পর্যটন, মানব সম্পদ উন্নয়ন, কৃষি উন্নয়ন, জলবায়ু, মৎস্য সম্পদ, যোগাযোগ ব্যবস্থা, পোশাক ও চামড়া শিল্প সহ আরো অনেকগুলো ক্ষেত্র ‘বিমসটেক’র মূল উদ্দেশ্যভুক্ত।