‘হুমায়ূনকে ভাবতে গেলেই চোখে জল আসে’

নন্দিত নির্মাতা ও উপন্যাসিক হুমায়ূন আহমেদের চলচ্চিত্র ও নাটকে অভিনয় করে খ্যাতি পেয়েছেন অভিনয়শিল্পী আমিরুল হক চৌধুরী। হুমায়ূনের পঞ্চম প্রয়াণ দিবসে তাকে ঘিরে স্মৃতির ঝাঁপি খুললেন আমিরুল হক চৌধুরী।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2017, 12:42 PM
Updated : 19 July 2017, 12:42 PM

প্রয়াণের এই দিনে দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে স্মরণ করলেন প্রিয় এই নির্মাতাকে। বললেন, “পুরো বাংলাদেশই মিস করছে তাকে। তাকে ভাবতে গেলেই চোখ জলে ভরে আসে। এতদিন বেঁচে থাকলে উনি আরো ম্যাচিউরড হতেন। আরো ভালো ভালো কাজ করতেন। এখন তুঙ্গে থাকতেন।”

শুরু করলেন প্রথম কাজটা দিয়েই, “হুমায়ূনের সঙ্গে আমার প্রথম নাটক ‘মাটিরও পিঞ্জিরার মাঝে বন্দি হইয়ারে’। অনেক আগের কথা। সময়টা ভুলে গেছি। তবে তখনো বিটিভিতে প্যাকেজ নাটক আসেনি। নাটকটা দারুণ হিট করেছিল। তারপর ‘নিমফুল’ নামে আরেকটি নাটকে কাজ করেছিলাম। সেটাও সুপারহিট ছিল। আমার অভিনয় উনি পছন্দ করলেন। তারপর থেকেই নিয়মিত কাজ শুরু করলাম।”

একসঙ্গে কাজ করতে গিয়ে নির্মাতা-অভিনয়শিল্পীদের মধ্যে একটা বোঝাপড়াও তৈরি হয়। নিজেদের বোঝাপড়াটা এভাবে ব্যাখ্যা করলেন আমিরুল হক, “বোঝাপড়া অত্যন্ত ভালো ছিল। আরেকটু পরিষ্কার করে বলি, শেষের দিকে হুমায়ূনের নামে অন্যরা ডিরেকশন দিত। কিন্তু আমি এটা পছন্দ করতাম না। সেকারণে উনি যখন আমাকে কাস্ট করতেন, তখন নিজেই ডিরেকশন দিতেন।”

তার চোখে, “হুমায়ূনের নাটকে বাংলাদেশের মানুষের জীবন উঠে এসেছে। তার নাটক দেখেই বোঝা যায়, এটা বাংলাদেশের চরিত্র। সমাজের শ্রেণি অবস্থানগুলো খুব স্পষ্টভাবে তুলে ধরেছেন।”