১৩ হাজার লোকগান নিয়ে শিল্পকলার অ্যালবাম

ছড়িয়ে ছিটিয়ে থাকা ১৩ হাজার লোকগানকে একত্র করে একটি অ্যালবাম প্রকাশ করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। শনিবার সকালে অ্যালবামটি প্রকাশ করা হয়।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2017, 03:38 PM
Updated : 15 July 2017, 03:38 PM

একাডেমির উদ্যোগে লোক-সংস্কৃতি সংগ্রহ ও সংরক্ষণ কার্যক্রমের আওতায় গানগুলো সংগ্রহ করা হয়।

অ্যালবামটি প্রকাশ উপলক্ষে শনিবার  সকালে একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার হলে ‘লোকসংস্কৃতি সংগ্রহ, সংরক্ষণ, প্রসার এবং করণীয়’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলীর সভাপতিত্বে প্রবন্ধ উপস্থাপন করেন পশ্চিমবঙ্গের লেখক ও গবেষক শক্তি নাথ ঝাঁ। আরও উপস্থিত ছিলেন লোক শিল্পী কিরণ চন্দ্র রায়, গবেষক সাইমন জাকারিয়া, তপন বাগচী প্রমুখ। প্রথম পর্বের অনুষ্ঠানটি সঞ্চালনা করেন তাজ উদ্দিন ও জেসমিন বুলি।

শনিবার বিকেলে অনুষ্ঠিত হয় আয়োজটির দ্বিতীয় পর্ব। একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে প্রদর্শনী, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সংস্কৃতি সচিব মো: ইব্রাহীম হোসেন খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সন্ধ্যায় সাংস্কৃতিক পর্বে রাধারমণ দত্ত, উকিল মুন্সির গান শোনান বাংলাদেশ শিল্পকলা একাডেমি শিল্পী ও নেত্রকোনার খিজির হোসেন ও আবির। ছিলো কিরণ চন্দ্র রায়, সমির বাউল, গৌরাঙ্গ চন্দ্র আদিত্য, সুরবালা, নির্মল চন্দ্র সরকার, ভাওয়াইয়া শিল্পী সুখ বিলাস বর্মা, গৌর পাল, সুমন্ত দে, তারক চন্দ্র কর, বাউল শিল্পী বারিদ রায়, সুকুমার মালিক ও সুমন্ত রুহি দাস ও সেকেন্দার শেখের পরিবেশনা।