মেলবোর্ন মাতাবে ‘লিপস্টিক আন্ডার মাই বোরখা’

অস্ট্রেলিয়ার মেলবোর্নে আয়োজিত ‘ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল’য়ে উদ্বোধনী সিনেমা হিসেবে প্রদর্শিত হবে ‘লিপস্টিক আন্ডার মাই বোরখা’। সেন্সর জটিতলায় ভারতে মুক্তি না মিললেও এরই মধ্যে আন্তর্জাতিক অঙ্গনে সাড়া ফেলেছে অলঙ্কৃতা শ্রীবাস্তব পরিচালিত এ সিনেমাটি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2017, 01:22 PM
Updated : 30 June 2017, 01:22 PM

নারী বিষয়ক বক্তব্য ও নারীর যৌন স্বাধীনতার কথা অত্যন্ত খোলামেলাভাবে উপস্থাপনের অভিযোগে সেন্সর বোর্ডে আটকে যায় ‘লিপস্টিক আন্ডার মাই বোরখা’। ২০১৬’য়ের অক্টোবরে মুক্তির কথা থাকলেও সেন্সর জটিলতায় প্রায় ছয় মাস পিছিয়ে যায় সিনেমাটির মুক্তি। অবশেষে সিনেমা থেকে বেশ কিছু শব্দ ও যৌনদৃশ্য বাদ দেয়ার শর্তে ভারতে মুক্তির সনদ পায় এ ছবিটি। স্বদেশে মুক্তি না পেলেও এরই মধ্যে আন্তর্জাতিক চলচ্চিত্র অঙ্গণে প্রায় ১০টির মতো পুরস্কার জিতে নিয়েছে এ সিনেমাটি।

আইএনএস জানায়, ১০ আগস্ট মেলবোর্নে অনুষ্ঠিতব্য ‘ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল’য়ের উদ্বোধনী সিনেমা নির্বাচিত হয়েছে ‘লিপস্টিক আন্ডার মাই বোরখা’। এ প্রসঙ্গে গণমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে সিনেমাটির পরিচালক অলঙ্কৃতা শ্রীবাস্তব বলেন, “মেলবোর্নে যাচ্ছে ‘লিপস্টিক আন্ডার মাই বোরখা’ এটা ভাবতেই খুব আনন্দ হচ্ছে। এরই মধ্যে লন্ডন, নিউইয়র্ক, টোকিও সহ বিশ্বের বিভিন্ন দেশে সমাদৃত হয়েছে এ সিনেমাটি। এবারে অস্ট্রেলিয়ান দর্শক ছবিটি কীভাবে গ্রহণ করেন সেটিই দেখার অপেক্ষায় আছি।”

কঙ্কনা সেন শর্মা, রত্না পাঠক, অহনা কুমার ও প্লাবিতা বড়ঠাকুর অভিনীত ‘লিপস্টিক আন্ডার মাই বোরখা’তে চার নারীর ব্যতিক্রমী ইচ্ছেপূরণের গল্প বলা হয়েছে। একঘেয়ে ও আদর্শ নারীর জীবনে হাঁপিয়ে ওঠা চার নারীর প্রথা ভেঙে বেরিয়ে আসা ও যৌন স্বাধীনতা উপভোগ করার মতো ব্যতিক্রমী ও স্পর্শকাতর বিষয় নিয়ে নির্মিত হয়েছে সিনেমাটি।

২১ জুলাই ভারতে মুক্তি পাবে বহুল আলোচিত এ ছবিটি।