পুরস্কার হাতে ফারুকীর মন কাঁদলো দেশের দর্শকের জন্য

মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’ পেলো কোমারস্যান্ত জুরি পুরস্কার।

রুদ্র হকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2017, 02:23 PM
Updated : 29 June 2017, 02:23 PM

মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা ছবির তালিকা ঘোষণা হবে সন্ধ্যায়। তার আগেই স্থানীয় সময় দুপুরে জুরিদের বিচারে সেরা চলচ্চিত্র ঘোষণায় এলো বাংলাদেশের ছবির নাম। মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’ পেলো কোমারস্যান্ত জুরি পুরস্কার।

পুরস্কার হাতে নিয়ে হোটেলে ফিরেই বিডিনিউজের মুখোমুখি ফারুকী। জানালেন, “এই কেবল ফিরলাম পুরস্কার হাতে। ভাবতেও পারিনি আজ দুপুরে এমন একটা পুরস্কার আমার জন্য অপেক্ষা করছে। স্বয়ং জুরিবোর্ডের কাছ থেকে এমন সম্মানজনক পুরস্কার প্রাপ্তি আমার জন্য ও দেশের জন্য অনেক সম্মানজনক ব্যাপার।”

পুরস্কার প্রাপ্তির প্রতিক্রিয়া জানাতে গিয়ে ফারুকীর মন কাঁদলো দেশের দর্শকদের জন্য। বললেন, “নো বেড অব রোজেস’ যার বাংলা নাম ‘ডুব’ নির্মাণ আমার জন্য সত্যিকার অর্থেই নো বেড অব রোজেস অর্থাৎ সহজ ছিলো না।  অনেক বাধা পেরিয়ে যে ছবিটি নির্মাণ করেছি তা আজ বিশ্বচলচ্চিত্রের আসরে প্রশংসিত হচ্ছে। কিন্তু আমার দেশের দর্শককেতো সিনেমাটা দেখাতে হবে। তারাতো এখনও দেখতে পারছে না। সম্পূর্ণ অযৌক্তিক এবং বেআইনীভাবে ছবিটা আটকে রাখা হয়েছে। সেন্সরবোর্ডের সমস্ত বিধি মেনেই ছবিটি নির্মাণ করা হয়েছে। আমি আশা করছি সরকার এটা বুঝতে পারবে, এবং ‘ডুব’ অচিরেই দেশের দর্শক দেখতে পাবে।”

গতকাল বুধবার মস্কোর অক্টোবর সিনেমা হলে প্রদর্শিত হয় ফারুকী নির্মিত আলোচিত ছবি ‘ডুব’। প্রদর্শনী শেষে রুশ দর্শকেরা বাংলাদেশি চলচ্চিত্রের প্রশংসা করেন। আজ অক্টোবর সিনেমা হলে রুশ চলচিত্র সমালোচক আন্দ্রেই প্লাখোব ফারুকীর হাতে এই পুরস্কার তুলে দেন। এবারের উৎসবে ছবিটি প্রতিযোগিতা বিভাগে সেরা ছবির লড়াইয়ে আছে। ফারুকী জানান, আজ উৎসবের সমাপনী আসরে তার ফলাফল দেওয়া হবে আজ রাতে।

গত ২২ জুন থেকে শুরু হয় মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৩৯তম আসর। উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে বিশ্বের বিভিন্ন দেশের ১১টি নির্বাচিত চলচ্চিত্রের মধ্যে রয়েছে ফারুকী পরিচালিত ‘ডুব’ ছবিটি। বাংলাদেশ ছাড়াও উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে অংশ নেওয়া দেশগুলো লড়াই করছে ঐতিহ্যবাহী এই উৎসবের কাঙ্খিত গোল্ডেন জর্জ অ্যাওয়ার্ড এর জন্য। প্রতিযোগিতায় সেরা চলচ্চিত্র, সেরা নির্মাতা, জুরি পুরস্কার, সেরা অভিনেতা, সেরা অভিনেত্রীর পুরস্কারের জন্য লড়ছে জার্মানি, রাশিয়া, ডেনমার্ক, কোরিয়া, চায়না, জাপান, আর্জেন্টিনা, ইন্ডিয়া ও বাংলাদেশের চলচ্চিত্রগুলো।

‘ডুব’ চলচ্চিত্রের প্রধান চরিত্রে অভিনয় করেছেন ভারতীয় অভিনেতা ইরফান খান, পার্ণো মিত্র ও বাংলাদেশের তিশাসহ অনেকে।