‘ডুব’ নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে কি বললেন ফারুকী?

বাংলাদেশে মুক্তির দেখা না মিললেও আন্তর্জাতিক অঙ্গনে প্রশংসিত হয়েছে মোস্তফা সরওয়ার ফারুকীর ‘ডুব’। ক’দিন আগে ‘মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’য়ের মাধ্যমে বড় পর্দায় মুক্তি পায় ছবিটি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2017, 02:23 PM
Updated : 28 June 2017, 02:38 PM

২৫ জুন ‘সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয় ‘ডুব’। আইএনএস জানায়, এ সময় আন্তর্জাতিক গণমাধ্যমে দেওয়া সাক্ষাতকারে ফারুকী বলেন, “ডুব: নো বেড অফ রোজেস’ সিনেমাটি তৈরি করা আমার জন্য মোটেও সহজ ছিলো না। সিনেমার নামের মতই এটি ছিলো কষ্টসাধ্য, অর্থাৎ ‘নো বেড অফ রোজেস’। তবে দেশের বাইরে সিনেমাটি প্রশংসিত হয়েছে দেখে খুবই ভালো লাগছে।”

এ সময় তিনি আরও বলেন, “ডুব’য়ের মুক্তি নিয়ে এ পর্যন্ত যত বাধা ও সমস্যার মুখে পড়েছি আজকের আয়োজনে দর্শকের ভালোবাসায় সিক্ত হয়ে আমি সব ভুলে গিয়েছি। দেশের বাইরে অগণিত দর্শক ও সমালোচকদের প্রশংসায় সিক্ত হয়ে খুবই ভালো লাগছে। এখন অপেক্ষায় আছি কবে বাংলাদেশের দর্শক ছবিটি দেখতে পাবে।”

মস্কোর মতো চীনেও প্রশংসিত হয়েছে ইরফান খান অভিনীত এ সিনেমাটি। হলিউড রিপোর্টার্স’য়ের প্রতিবেদনে বলা হয়, “ইরফান খানের মতো আকর্ষণীয় অভিনেতার জন্য ‘ডুব’ সিনেমাটি আরও বেশি আকৃষ্ট করবে দর্শককে। বাংলাদেশি নির্মাতা মোস্তফা সরওয়ার ফারুকী এ সিনেমায় অত্যন্ত যত্নের সঙ্গে সূক্ষ্ম কিছু বিষয় তুলে ধরেছেন দর্শকের সামনে যা এই ছবিকে করে তুলেছে প্রাণবন্ত ও বাস্তবধর্মী।”

ইরফার খান, নুসরাত ইমরোজ তিশা, রোকেয়া প্রাচী ও পার্নো মিত্র অভিনীত ‘ডুব’ সিনেমায় প্রয়াত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনের বিতর্কিত ও স্পর্শকাতর কিছু ঘটনা তার পরিবারের অনুমতি ছাড়াই তুলে ধরা হয়েছে- শোনা গিয়েছিলো এমনই অভিযোগ। এর ভিত্তিতে বাংলাদেশে মুক্তি পিছিয়ে যায় ‘ডুব’-এর।