যৌথপ্রযোজনার কাছে হারবে দেশীয় ‘রাজনীতি’?

এই ঈদে সিনেমা হলে মুক্তি পেয়েছে তিন ছবি। দুই বিতর্কিত যৌথপ্রযোজনার ছবির বিপরীতে মুক্তি পেয়েছে দেশীয় প্রযোজনার একমাত্র ছবি ‘রাজনীতি’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2017, 11:45 AM
Updated : 28 June 2017, 11:45 AM

দেশের চলচ্চিত্রের সফল জুটি শাকিব খান-অপু বিশ্বাস। দীর্ঘদিনপর দেশের পর্দায় মুক্তি পেলো এ জুটি অভিনীত ব্যয়বহুল ছবি ‘রাজনীতি’। দেশীয় চলচ্চিত্রের দুর্দিনে চলচ্চিত্রটির মুক্তিতে নতুন আশা সঞ্চার হয়েছিলো নির্মাতা ও প্রযোজকদের মধ্যে।

কিন্তু হল প্রাপ্তির দিক থেকে বহুল বিতর্কিত যৌথপ্রযোজনার চলচ্চিত্রের কাছে হার মেনেছে দেশীয় ‘রাজনীতি’।  ঈদে সর্বনিম্ন হল বরাদ্দ পেয়ে হতাশ হয়ে পড়েছেন ছবিটির নির্মাতা এন এস বুলবুল বিশ্বাস। ঈদে মুক্তিপ্রাপ্ত তিন ছবির মধ্যে সর্বশেষ খবর অনুযায়ী শাকিব খান-শুভশ্রী অভিনীত ‘নবাব’ চলচ্চিত্রটি পেয়েছে সর্বাধিক ১২৫টি হল। অন্যদিকে   জিৎ-ফারিয়া অভিনীত ‘বস টু’ পেয়েছে ১১২টি হল। অপরদিকে, শাকিব-অপু জুটির ‘রাজনীতি’ পেয়েছে সর্বনিম্ন ৪০টি হল।  হলপ্রাপ্তির  এ সংখ্যা নিয়ে ক্ষোভ ও হতাশা জানিয়েছেন চলচ্চিত্রটির নির্মাতা।

মঙ্গলবার গ্লিটজের সঙ্গে আলাপকালে নির্মাতা এন এস বুলবুল বিশ্বাস বলেন, “ভীষণভাবে মর্মাহত। দেশের জন্য কাজ করে, দেশের মানুষের কাছে যদি না সম্মানটা না পাই তাহলে কেমন লাগতে পারে তা প্রকাশের প্রয়োজন নেই। সবচেয়ে বড় যে কথা তা হলো কাজ করার আগ্রহ হারিয়ে ফেলেছি। এখন দর্শক যদি আমার কাজকে ভালোবেসে সে আগ্রহ ফিরিয়ে দিতে পারে তাহলেই আমি খুশি। আমি মনে করি, ৪০টা হলেই হবে, যদি দর্শক তা দেখে। সংখ্যায় না গুনে যদি মানে আমি দর্শকের কাছে উত্তীর্ণ হতে পারি তাতেই চলবে। এ জন্য এখন হলে হলে ঘুরছি। সাভারের একটা হল থেকে বের হলাম। দর্শক রেসপন্স খুব ভালো। তাদের উচ্ছ্বাস দেখে মন কিছুটা ভালো হয়েছে। সব মিলে মিশ্র প্রতিক্রিয়া।”

চলচ্চিত্রটির প্রচারে অপু বিশ্বাসকে দেখা গেলেও এ নিয়ে টুঁ শব্দ করেননি যৌথপ্রযোজনার ঘরে পা ফেলা শাকিব। এই ঈদে মুক্তি পেয়েছে তার অভিনীত বিতর্কিত ছবি ‘নবাব’। ‘রাজনীতি’ ছবির নির্মাতা জানালেন, যৌথপ্রযোজনার দুটি ছবির দাপটে ঢাকায় কোনো হল পায়নি ‘রাজনীতি’। যার ফলে অপু বিশ্বাস সন্তান জয়কে নিয়ে স্বচক্ষে দেখতে পারছেন না দীর্ঘদিনপর বড়পর্দায় তার উপস্থিতি।

ক্ষোভ প্রকাশ করে এ নির্মাতা আরও বলেন, “আমার ছবিটির পরিবেশনার দায়িত্বে ছিলো জাজ মাল্টিমিডিয়া। তাদের সঙ্গে কথা ছিলো, যতগুলো হল বরাদ্দ পাবো ততগুলো প্রজেক্টর আমাকে দেয়া হবে। কিন্তু শেষমেস আমার সাথে কথা রাখেনি তারা। আমাকে ঈদের ফিতরার মতো করে কিছু হল দেয়া হয়েছে।”

অন্যদিকে, যৌথপ্রযোজনার নামে যৌথপ্রতারণার দায় কাঁধে নিয়ে মুক্তি পেয়েছে জাজ মাল্টিমিডিয়া ও এসকে মুভিজ প্রযোজিত চলচ্চিত্র ‘নবাব’ ও ‘বস টু’। চলচ্চিত্র দুটি দর্শকদের মধ্যে ব্যাপক আগ্রহ সঞ্চার করেছে বলে দাবি করেছে জাজ কর্তৃপক্ষ। তারা জানায়, শাকিব অভিনীত ‘নবাব’ চলচ্চিত্রটি গত ঈদে মুক্তিপ্রাপ্ত ‘শিকারি’ চলচ্চিত্রটি থেকে  অন্যদিকে, জিৎ অভিনীত ‘বস-টু’ গত ঈদে মুক্তিপ্রাপ্ত ‘বাদশা’ চলচ্চিত্রটি  থেকে ভালো ব্যবসা করছে । প্রতিষ্ঠানটি দাবি করে ‘নবাব’ ও ‘বাদশা’ গত ১০ বছরের রেকর্ড ভাঙতে যাচ্ছে।  তার মানে, সিনেমা হলে দর্শক ফিরিয়ে আনতে জাজের পরিকল্পনা সঠিক ছিল, এবং এটা প্রমাণ করে যে , ‘নবাব’ ও ‘বস-টু’ মুক্তি দেওয়াটা প্রয়োজন ছিলো।