ঈদ মানেই সালমান খান

মুম্বাইয়ে ঈদ মানেই যেন সালমান খানের নতুন নতুন সিনেমার নতুন নতুন রেকর্ড। এবারও ঈদ উপলক্ষ্যে ভারতে মুক্তি পেয়েছে তার নতুন সিনেমা ‘টিউবলাইট’। কবীর খানের পরিচালিত এই সিনেমা বক্স অফিসে কেমন করে তা জানার আগে চলুন চোখ ফেরানো যাক আগের বছরগুলোতে ঈদে সালমান খানের অভিনীত সিনেমাগুলোর দিকে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2017, 01:58 PM
Updated : 25 June 2017, 01:59 PM
১. সুলতান (২০১৬)

আমির খানের ‘দঙ্গল’-এর আগে গত বছর যে স্পোর্টস ড্রামা বক্স অফিস কাঁপিয়ে দিয়েছিল, তা হলো ‘সুলতান’। ছবিটিতে সালমান খান অভিনয় করেছিলেন হরিয়ানার কুস্তিগীর সুলতান আলী খানের চরিত্রে। তার বিপরীতে প্রথমবারের মতো দেখা গেছে আনুশকা শর্মাকে।

উদ্বোধনী দিনে সাড়ে ৩৬ কোটি রুপি আয়ের পর সবমিলিয়ে বক্স অফিস থেকে ৪২১ কোটি রুপি ঘরে তুলতে সক্ষম হয় সিনেমাটি।

২. বজরঙ্গী ভাইজান (২০১৫)

কবীর খানের এই সিনেমা দিয়ে কেবল ভারতই নয়, পাকিস্তানেরও কোটি মানুষকে কাঁদিয়ে ছেড়েছিলেন সালমান খান। সিনেমাটির গল্প ছিল এক বোবা পাকিস্তানি শিশুকে নিয়ে, ভারতে এসে যে মায়ের কাছ থেকে হারিয়ে যায়। সালমান অভিনীত চরিত্রটি কীভাবে সকল বাধা পেরিয়ে শিশুটিকে তার মায়ের কোলে পৌঁছে দেয়- এই কাহিনি খুব সহজেই জয় করে নেয় সকলের মন। সিনেমাটিতে সালমানের সঙ্গে আরও অভিনয় করেছিলেন কারিনা কাপুর ও নওয়াজউদ্দীন সিদ্দিকী।

২৭ কোটি রুপির উদ্বোধনী আয় থেকে শেষপর্যন্ত ৩২০ কোটির বেশি রুপি আয় করে সিনেমাটি।

৩. কিক (২০১৪)

একটি তেলুগু ছবির হিন্দি রিমেইকে সালমান খানের অ্যাকশন অবতার আরও একবার জয় করে নেয় দর্শকের মন। কবীর খান পরিচালিত এই সিনেমার একটি গানে কণ্ঠও দিয়েছিলেন সালমান। বিপরীতে ছিলেন জ্যাকুলিন ফার্নান্দেজ।

২৬ কোটি ৪০ লাখ রুপির উদ্বোধনী আয় নিয়ে সিনেমাটি মোট আয় করে ২৩১ কোটি ৮৫ লাখ রুপি।

৪. এক থা টাইগার (২০১২)

কবীর খান পরিচালিত এই সিনেমায় সালমান খান অভিনয় করেছিলেন তার প্রাক্তন প্রেমিকা ক্যাটরিনা কাইফের সঙ্গে। ভারত ও পাকিস্তানের দুই গুপ্তচরের মধ্যকার এই প্রেমকাহিনিকে অনেকে ব্র্যাড পিট ও অ্যাঞ্জেলিনা জোলির ‘মিস্টার অ্যান্ড মিসেস স্মিথ’-এর সঙ্গে তুলনা করেছিলেন।

সিনেমাটির উদ্বোধনী আয় ছিল ৩৩ কোটি রুপি। মোট আয় করে ১৯৮ কোটি ৭৮ লাখ রুপি।

৫. দাবাং (২০১০)

ঘুষখোর পুলিশ অফিসার চুলবুল পাণ্ডের চরিত্রে সালমান খানের অভিনয় এই সিনেমায় এতোই জনপ্রিয় হয় যে সিনেমাটির একটি সিক্যুয়েলও বের হয় পরবর্তীতে। এই সিনেমার মাধ্যমেই সোনাক্ষী সিনহার অভিষেক ঘটে বলিউডে। এর আইটেম গান ‘মুন্নি বদনাম হুয়ি’ ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে।

সাড়ে ১৪ কোটির উদ্বোধনী আয় থেকে সিনেমাটি শেষপর্যন্ত আয় করে ১৩৮ কোটি রুপি।

৬. ওয়ান্টেড (২০০৮)

একের পর এক ফ্লপ সিনেমা যখন ক্যারিয়ারের বারোটা বাজিয়ে দিচ্ছিল সালমান খানের, তখন প্রভু দেবার এই সিনেমা দিয়েই ঘুরে দাঁড়ান তিনি। তেলুগু ছবি ‘পোকিরি’র হিন্দি এই রিমেইকে সালমানের নায়িকা হয়েছিলেন আয়েশা টাকিয়া।

সিনেমাটি আয় করেছিল ৬০ কোটি রুপি।