তারেক মাসুদকে উৎসর্গ করে পতুর্গালে চলচ্চিত্র উৎসব

প্রয়াত নির্মাতা তারেক মাসুদকে উৎসর্গ করে পতুর্গালে প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে দক্ষিণ এশিয়ার চলচ্চিত্র মেলা ‘মোশত্রা দ্য সিনেমা সুল আসিয়াতিকো-সিনেমেলা’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2017, 06:30 PM
Updated : 24 June 2017, 06:30 PM

পতুর্গালের রাজধানী লিসবনের সিনেমা সাঁও জর্জে ৩০ জুন শুরু হতে যাচ্ছে তিনদিনের দক্ষিণ এশিয় চলচ্চিত্র মেলা। পতুর্গাল ও বাংলাদেশের পাঁচশ বছরের সম্পর্ক ও লিসবন প্রবাসী বাঙালি জনগোষ্ঠীর কথা বিবেচনা করে এ উৎসবের প্রথম আসরটিতে ফোকাস করা হয়েছে বাংলাদেশের চলচ্চিত্রকে। তারই সাথে সাথে স্মরণ করা হচ্ছে তারেক মাসুদকেও। পর্যায়ক্রমে প্রতি বছর দক্ষিণ এশিয়ার প্রত্যেকটি দেশকে উৎসর্গ করা হবে।

প্রবাসীদের স্বদেশের সিনেমা দেখার সুযোগ দান এবং ইউরোপ ও এশিয়ার মাঝে চলচ্চিত্র শিল্পের সেতুবন্ধনে এ আয়োজন করছে পর্তুগালে অবস্থিত আন্তর্জাতিক ইন্ডিপেনডেন্ট ফিল্ম প্রডাকশন কোম্পানি ‘ভিলা দু সিনেমা’।

উৎসবে বাংলাদেশের ৬টি ও ভারত-পাকিস্তান যৌথ প্রযোজিত একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, স্পেন-বাংলাদেশের একটি, নেপালের দুটি, ভুটানের একটি ও বাংলাদেশের ৫টি স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে।

পর্তুগালের বিশ্ববিদ্যালয় লুসোফুনা ইউনিভার্সিটি, বাংলাদেশ দূতাবাস, লিসবন, জুন্তা ফ্রেগজিয়া আরইয়ুস, লিসিও কামুয়েস, গবেষণা সংস্থা সি আর আই এ এজিয়াক-সিনেমা সাও জর্জ, ক্যামেরা মিউনিসিপাল লিসবন ও অদিভেলাস, বাংলাদেশি অধ্যুষিত এলাকা মারতিম মনিজের স্পাইসি রেস্টুরেন্ট ও এসোসিয়েসাঁও সুপ্রেসাওর সার্বিক সহযোগিতায় এ চলচ্চিত্রমেলা অনুষ্ঠিত হচ্ছে।

মোশত্রা দ্য সিনেমা সুল আসিয়াতিকো-সিনেমেলার প্রডাকশন ডিরেক্টর আনা পাউলা মারভাউ জানান, দক্ষিণ এশীয় দেশগুলোর চলচ্চিত্র নিয়ে পর্তুগালে প্রথমবারের মতো এই সিনেমেলার আয়োজন। এশীয় কমিউনিটি ও ইউরোপীয় দর্শকদের জন্য অনেক বড় সুযোগ সৃষ্টি হলো। প্রথমবারের এই উৎসব বাংলাদেশকে উৎসর্গ করা হয়েছে।

এবারের সিনেমেলায় প্রদর্শিত হবে বাংলাদেশের মোরশেদুল ইসলামের চলচ্চিত্র ‘চাকা’, অমিতাভ রেজার ‘আয়নাবাজি’, আবু শাহেদ ইমনের ‘জালালের গল্প’, তৌকির আহমেদের ‘অজ্ঞাতনামা’, মেহের আফরোজ শাওনের ‘কৃষ্ণপক্ষ’ ও তারেক মাসুদের চলচ্চিত্র ‘রানওয়ে’।

এছাড়া ভারত-পাকিস্তান যৌথ প্রযোজিত মাহিন জিয়া ও মিরিয়াম চণ্ডীর ছবি ‘লেয়ারি নোটস’ এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র স্পেনের বাংলা কমিউনিটি নিয়ে নির্মিত পারমিতা ধরের ‘ইন বিটুইন’ ভুটানের অরুণ ভট্টরায়ের ‘টিনটিন ইন ভুটান’, নেপালের সুজিত বিদারীর ‘সাবিত্রী’ ও কালা সাংরুলার ‘ভুতা জামা’, ভারতের দেবাশীষ মাখিজার ‘ডোন্ট ক্রাই ফর রাহিম লে কক’ এবং বাংলাদেশের নুরুজ্জামান খানের ‘ম্যান উইথ নো নেম’, রাজিব আহসানের ‘পাপেট’, রহমান মনি’র ‘সি ইউ এগেইন’, আবিদ মল্লিকের ‘পথ’ ও পারভেজ রাজনের ‘তারেক মাসুদ’ প্রদর্শিত হবে।