বেঙ্গলের ‘সরোদে রবীন্দ্রসংগীত’ ও অন্য চার অ্যালবাম

ঈদ উপলক্ষ্যে বেঙ্গল ফাউন্ডেশন প্রকাশ করেছে ৫টি অডিও সিডি, তেজেন্দ্র নারায়ণ মজুমদারের সরোদ, বুলবুল ইসলাম ও শ্রাবনী সেন এবং সেমন্তী মঞ্জরীর কন্ঠে রবীন্দ্রসংগীত ।সিফায়েত উল্লাহ মুকুলের কন্ঠে অতুলপ্রসাদ-দ্বিজেন্দ্রলাল-রজনীকান্তের গান ।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2017, 03:03 PM
Updated : 21 June 2017, 03:20 PM

বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত শাস্ত্রীয় সংগীত উৎসবে পণ্ডিত তেজেন্দ্র নারায়ণ মজুমদারের সরোদ বাদনে মুগ্ধ হয়েছেন ঢাকার শ্রোতা। নিয়মিত এ আয়োজনে প্রতিবারই বাংলাদেশে গাইতে এসেছেন এ ভারতীয় সংগীতজ্ঞ। এবার তার সরোদের সুর একত্র করে অ্যালবাম প্রকাশ  করলো বেঙ্গল ফাউন্ডেশন।

এ প্রসঙ্গে বেঙ্গল ফাউন্ডেশনের সংগীত বিভাগের ঊর্ধ্বতন ব্যবস্থাপক জাহিদুল হক গ্লিটজকে বলেন, “গানের পাশাপাশি আমরা নিয়মিত ইনস্ট্রুমেন্টাল অ্যালবাম করে থাকি তারই ধারাবাহিকতায় এ অ্যালবাম। গানগুলোর রেকর্ডিং কলকাতায় হয়েছে।”

পণ্ডিত তেজেন্দ্র নারায়ণ বেশকিছুদিন ধরে বেঙ্গল পরম্পরা সংগীত বিদ্যালয়ে শাস্ত্রীয় সংগীতের গুরু হিসেবে তালিম দিচ্ছেন। এ কারণে নিয়মিতই বাংলাদেশে যাতায়াত করছেন ।

‘সরোদে রবীন্দ্রসংগীত’ শীর্ষক অ্যালবামটিতে ৮টি গানকে সরোদে বেঁধেছেন  শিল্পী। গানগুলো হলো ‘প্রথম আদি তব শক্তি’, ‘মহারাজ, এ কি সাজে’,‘আজি যত তারা’, ‘আজি বিজন ঘরে’, ‘নীল অঞ্জন ঘন’,‘এবার তোর মরা গাঙে’, ‘যে ছিলো আমার স্বপন চারিনী’ ও ‘মোর বীণা ওঠে’।

‘সরোদে রবীন্দ্রসংগীত’ ছাড়াও আরও চারটি অ্যালবাম প্রকাশ করেছে বেঙ্গল ফাউন্ডেশন। অ্যালবামগুলো হলো- বুলবুল ইসলাম ও শ্রাবনী সেনের কণ্ঠে রবীন্দ্রনাথের প্রেম পর্যায়ের গান নিয়ে ‘সুরের বাঁধনে’, সেমন্তী মঞ্জরীর কন্ঠে ‘দেখো রে চিত্ত কমলে’, সিফায়েত উল্লাহ মুকুলের কন্ঠে অতুলপ্রসাদ-দ্বিজেন্দ্রলাল-রজনীকান্তের গান নিয়ে ‘মোদের গরব মোদের আশা’।

এছাড়াও প্রকাশিত হচ্ছে ফাহমিদা নবীর নতুন একক অ্যালবাম ‘ভুল করে ভালোবেসেছি’। আধুনিক বাংলা গানের এ অ্যালবামে গোলাম মোর্শেদের কথায় লাকী আখান্দের সুর করা একটি গান থাকছে। অন্য গানগুলোর সুর করেছেন- নিপো, সজীব দাশ, ও ফাহমিদা নবী নিজে।