চিত্রনাট্য রচনায় দেশ সেরা নির্মাতাদের প্রশিক্ষণ নিলেন ৩৮ জন

গতকাল (১৮জুন) শেষ হল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে চিত্রনাট্য রচনা এবং চলচ্চিত্রে অনুদান প্রকল্প প্রস্তুতকরণ বিষয়ক কর্মশালা । উপস্থিত ছিলেন দেশের বরেণ্য চলচ্চিত্রশিল্পীরা ।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2017, 12:45 PM
Updated : 19 June 2017, 12:45 PM

ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ (এফএফএসবি) উদ্যোগে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি’র আয়োজনে এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় ৫ দিনব্যাপী ‘চিত্রনাট্য রচনা প্রশিক্ষণ এবং চলচ্চিত্রে জাতীয় ও আন্তর্জাতিক অনুদানের জন্য প্রকল্প প্রস্তুতকরণ বিষয়ক কর্মশালা’ সমাপ্ত হয়েছে।

কর্মশালার সমাপনী দিনে গতকাল সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে সমাপনী ও সনদ বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন চলচ্চিত্রকার ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী এবং চলচ্চিত্র গবেষক ফাহমিদুল হক।

অনুষ্ঠানে স্বাগত আলোচনা করেন কর্মশালার পরিচালক এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি বেলায়াত হোসেন মামুন। সমাপনী ও সনদ বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের অন্যতম উপদেষ্টা এবং বরেণ্য চলচ্চিত্রকার মসিহউদ্দিন শাকের।

৯ জুন থেকে শুরু হওয়া এই কর্মশালায় পাঠদান করেন চলচ্চিত্রকার মসিহউদ্দিন শাকের, চলচ্চিত্রকার ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ, নাট্যকার মাসুম রেজা, চলচ্চিত্র নির্মাতা আকরাম খান, চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা, চলচ্চিত্র নির্মাতা শবনম ফেরদৌসী, চলচ্চিত্র নির্মাতা প্রসূন রহমান, চলচ্চিত্র নির্মাতা ওয়াহিদ তারেক এবং চলচ্চিত্র নির্মাতা আবিদ মল্লিক।

বেলায়াত হোসেন মামুন বলেন, “কর্মশালায় অংশগ্রহণকারী ৩৮ জন শিক্ষার্থীকে চলচ্চিত্রের চিত্রনাট্য রচনার হাতে-কলমে প্রশিক্ষণ প্রদান করা হয় এবং চলচ্চিত্রের জন্য বাংলাদেশ সরকারের অনুদান প্রদানের বিধিসমূহ এবং চলচ্চিত্র নির্মাণ প্রকল্প প্রস্তুতকরণের বিভিন্ন বিষয়ের কার্যকর পাঠদান করা হয়।”

এছাড়াও চলচ্চিত্র নির্মাণের জন্য সম্ভাব্য আন্তর্জাতিক অনুদান প্রাপ্তির ক্ষেত্রে বিভিন্ন সংস্থা বা প্রতিষ্ঠানের বিষয়ে ধারনা প্রদান করা হয়। এ সকল প্রতিষ্ঠান বা সংস্থার জন্য উপযোগী চলচ্চিত্র প্রকল্প প্রস্তুত করার বিষয়ে বিস্তারিত প্রশিক্ষণ প্রদান করা হয়।