অভিযুক্ত দুই ছবি মুক্তি না দিলে হল বন্ধের হুমকি

যৌথপ্রযোজনার চলচ্চিত্রের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ থামছেই না। এমন পরিস্থিতিতে অনিয়ম বন্ধে আন্দোলনে নেমেছে চলচ্চিত্র ঐক্যজোট। তাদের বিরুদ্ধ শিবিরে যোগ দিয়েছেন চিত্রনায়ক শাকিব খান, প্রদর্শক সমিতি ও চলচ্চিত্র বুকিং এজেন্ট সমিতি।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2017, 11:51 AM
Updated : 19 June 2017, 11:52 AM

নিয়ম ভঙ্গের অভিযোগে অভিযুক্ত যৌথ প্রযোজনার ছবি ‘নবাব’ ও ‘বস টু’ চলচ্চিত্র দুটি আসছে ঈদে মুক্তি না পেলে হল বন্ধের ঘোষণা দিয়েছে চলচ্চিত্র প্রদর্শক সমিতি ও বুকিং এজেন্টের কতিপয় নেতা। এদের সঙ্গে যোগ দিয়েছেন ছবি দুটির বাংলাদেশ অংশের প্রযোজক আবদুল আজিজও। গতকাল রোববার রাত সাড়ে আটটায় রাজধানীর একটি রেঁস্তোরায় আয়োজিত সংবাদ সম্মেলনে নেতারা বলেন, চলচ্চিত্র দুটি মুক্তি না পেলে ক্ষতিগ্রস্ত হবেন হল মালিকরা। এ সময় গতবছর ঈদে মুক্তিপ্রাপ্ত যৌথ প্রযোজনার বড় বাজেটের দুই ছবি ‘শিকারী’ ও ‘বাদশা’ চলচ্চিত্রের ব্যবসায়িক সাফল্যের উদাহরণ টানেন।

চলচ্চিত্র প্রদর্শক সমিতি ও বুকিং এজেন্ট সমিতির নেতারা তাদের বক্তব্যে বলেন, “এবার সম্পূর্ণ ব্যক্তিস্বার্থে বিভিন্ন সংগঠনের ব্যানারে যৌথ প্রযোজনার সম্ভাব্য ব্যবসাসফল ছবির বিরোধিতা করে এগুলি মুক্তিতে বাধা সৃষ্টি করা হচ্ছে। এছাড়া আগামী ঈদে ছবির ব্যবসা নষ্ট করে দেয়ার গভীর ষড়যন্ত্রের সৃষ্টি করছে একটি স্বার্থান্বেষী মহল। তাই চলচ্চিত্রের দুর্দিনে আসন্ন ঈদে ভালো ব্যবসা করতে না পারলে, সম্ভাব্য ব্যবসাসফল (‘নবাব’, ‘বস ২’) ছবি দুটি চালাতে না পারলে সারাদেশের সিনেমাহল বন্ধ করে দেয়া হবে। এই মন্দার বাজারে যদি সিনেমা হল একবার বন্ধ করে দেয়া হয়, তাহলে পুনরায় আর কখনোই চালু করা সম্ভব হবে না।”

এ প্রসঙ্গে সংবাদ সম্মেলনে ছবি দুটির প্রযোজক আবদুল আজিজ বলেন, “যদি ‘নবাব’ ও ‘বস টু’ মুক্তি না পায় তবে আমার নিজের ১২টি হল আছে। সেগুলো আমি বন্ধ করে দেবো।”

সংবাদ সম্মেলনে ঈদে মুক্তিসম্ভাব্য অন্য দুই ছবি ‘রংবাজ’ ও ‘রাজনীতি’র প্রসঙ্গে সাংবাদিকদের সঙ্গে অসংযত আচরণ করেন প্রদর্শক সমিতির নেতা ইফতেখার আহমেদ নওশাদ। সাংবাদিকরা অনুষ্ঠানস্থল ত্যাগ করার সিদ্ধান্ত নিলে পরে আবদুল আজিজ, নাদের চৌধুরী ও শিবা শানুর মধ্যস্থতায় তারা ফের অনুষ্ঠানে যোগ দেন।

অনুষ্ঠানে উপস্থিত চিত্রনায়ক শাকিব খান তার বক্তব্যে বলেন, “আমি স্বীকার করছি কাফনের কাপড় নিয়ে রাস্তায় নেমেছিলাম। কিন্তু সেটা যৌথ প্রযোজনার ছবির বিরুদ্ধে নয়, হিন্দি-উর্দু ছবির বিরুদ্ধে। আমার কথা বিশ্বাস না হলে সেই সময়ের ভিডিও ফুটেজ, পত্র-পত্রিকার ছবি ও সংবাদ দেখুন। সেখানে ব্যানারে স্পষ্ট উল্লেখ ছিল, বঙ্গবন্ধুর সোনার বাংলায় হিন্দি-উর্দু ছবি চলবে না। যৌথ প্রযোজনার ছবির বিরুদ্ধে কাফনের কাপড় পরে আমি আন্দোলন করেছি যারা বলেন তারা স্টুপিড। তারা মুর্খ।”

শাকিব খান আরও বলেন, “যদি যৌথ প্রযোজনার নামে যৌথ প্রতারণা হয় তবে আটকান। এখন যদি পায়ে-পায়ে আইন ধরা হয় তবে সেটা তো হবে না। আপনারা দেখুন ছবিটা অশ্লীল কিনা, দেশকে ছোট করা হচ্ছে কিনা।”

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, চিত্রনায়ক ফেরদৌস, অমিত হাসান, আরেফিন শুভ, রোশান, চিত্রপরিচালক কাজী হায়াত, চিত্রনায়িকা মিষ্টি জান্নাত, বিপাশা কবির, পিয়া বিপাশা  প্রমুখ।