‘বাপ হও, তখন বুঝবা’

পায়ে ছেঁড়া স্যান্ডেল, নতুন এক পাটি কেনা খুবই দরকার। জুতোর দোকানে গিয়ে দরদামও করলেন। কিন্তু চকচকে একজোড়া কেডসের দিকে তাকিয়ে বদলে ফেললেন মত। নিজের বাদ দিয়ে ছেলের শখের জুতোটাই কিনে ফিরলেন বাড়ি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2017, 12:17 PM
Updated : 18 June 2017, 12:17 PM

দোকানি যখন অবাক চোখে জানতে চাইলো, নিজের স্যান্ডেলের এই হাল সত্ত্বেও ছেলের জুতোর কী দরকার, তখন নিম্ন আয়ের লোকটি বললেন, “বাপ হও, তখন বুঝবা”!

এমন মানবিক এক গল্প নিয়েই তৈরি হয়েছে অলিম্পিক বিস্কুটের সর্বশেষ টিভি বিজ্ঞাপন, যা প্রচারের পর থেকেই সাড়া ফেলেছে দর্শক মহলে। রেসালাত শামীম অমির পরিচালনায় এতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু।

‘মনপুরা’, ‘অজ্ঞাতনামা’র মতো সাড়া জাগানো চলচ্চিত্রের অভিনেতা ফজলুর রহমান বাবু অবশ্য একে বিজ্ঞাপন বলতে নারাজ।

তার ভাষ্যে, “এটা ঠিক বিজ্ঞাপন নয়। এটাকে আমরা শর্টফিল্মই বলছি। সুতরাং আর দশটা নাটকে কাজ করার সময় যেভাবে গল্প ও চরিত্র নিয়ে গভীরভাবে ভাবতে হয়, এখানেও সেই একই প্রক্রিয়ার ভেতর দিয়ে গিয়েছি।”

ফজলুর রহমান বাবু নিজে পিতৃহারা হয়েছেন খুব অল্প বয়সেই। কিন্তু এখনও বাবার সঙ্গে ঈদের জুতো কিনতে যাওয়ার স্মৃতি জ্বলজ্বল করে তার মনে।

“৪০-৪২ বছর হয়ে গেল, বাবা নেই। খুব অল্প বয়সে আমরা আমাদের বাবাকে হারিয়েছি। বাবার কথা সবসমই তাই খুব মনে পড়ে। যখন ছোট ছিলাম তখন বুঝতাম না, কিন্তু বড় হয়ে, নিজে বাবা হওয়ার পর, বুঝতে পেরেছি, বাবাদের অনুভূতির কথা,” বললেন তিনি।

 

“ঈদে বাবার সঙ্গে আমরা নিজেরাও যেতাম জুতো কিনতে। আমরা মধ্যবিত্ত পরিবারের সন্তান ছিলাম। তাই যে চরিত্রে অভিনয় করেছি, সেই শ্রেণিপেশার মানুষের সঙ্গে মিলবে না বাবার সঙ্গে আমার স্মৃতি। তবে এখনও সেসব দিন মনে পড়ে খুব,” বলেন তিনি।

বিজ্ঞাপনটি প্রসঙ্গে অলিম্পিক বিস্কুটের ব্র্যান্ড ম্যানেজার প্রবীর রায় চৌধুরী বলেন, “আমরা চাইছিলাম, বাবা দিবস আর ঈদ- এই দুই উপলক্ষ্যকে একত্রে এনে একটি বিজ্ঞাপন বানাতে। পরিচালক যখন আমাকে এই গল্পটি শোনালেন, তখন মনে হলো, এটিই হবে আমাদের বিজ্ঞাপনের জন্য উপযুক্ত।”

তিনি আরও বলেন, “গল্পটি শোনার পরেই আমরা ঠিক করেছি, বিজ্ঞপনটির ফোকাস আমাদের পণ্যের উপরে নয়, এর বার্তার উপরে থাকবে। বিজ্ঞাপনের কোথাও কিন্তু তাই আমাদের প্রোডাক্টের কোনো প্রচার নেই। আমরা চেয়েছি, আজকের এই পরিবর্তনশীল সমাজে এই বিজ্ঞাপন দেখে কেউ যদি নিজের বাবার কথা ভাবেন, তাহলে সেটাই হবে অনেক বড় পাওয়া।”

তিন মিনিট তেতাল্লিশ  সেকেন্ডের বিজ্ঞাপনটি তৈরি করেছে বারোভূত প্রোডাকশন।