নোটবই দেখে নোবেল-বক্তৃতা দিয়েছেন ডিলান?

নোবেল বিজয়ী বব ডিলান কিছুদিন আগে তার দেওয়া বক্তৃতাটি নোটবই থেকে টুকে দিয়েছেন- সম্প্রতি এমন অভিযোগই করেছেন একজন লেখিকা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2017, 03:42 PM
Updated : 15 June 2017, 03:42 PM

পুরস্কারপ্রাপ্তির দীর্ঘ সময় পর অবশেষে দেওয়া নিজের নোবেল বক্তৃতায় প্রিয় বই হিসেবে ‘অল কোয়াইয়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ এবং হোমারের ‘ওডেসি’র পাশাপাশি হারম্যান মেলভিলের ‘মবিডিক’-এর কথাও উল্লেখ করেন ডিলান। মার্কিন লেখিকা আন্ড্রেয়া পিটজার বলছেন, ‘মবিডিক’-এর অংশটি তিনি হুবহু টুকে দিয়েছেন বইটি নিয়ে স্পার্ক্সনোটের সারাংশ থেকে।

স্পার্ক্সনোট যুক্তরাষ্ট্রের অন্যতম বড় গাইডবই ওয়েবসাইট, যারা সাহিত্য, ইতিহাস, দর্শন থেকে শুরু করে গণিত, পদার্থবিজ্ঞান এবং অর্থনীতির মতো বিষয়ের জন্যও পাঠ্যসহায়ক পুস্তক প্রকাশ করে। স্পার্ক্সনোটের ওয়েবসাইটে ‘মবিডিক’ সম্পর্কেও একাধিক সারাংশ রয়েছে।

পিটজার বিষয়টি নিয়ে স্লেট ডটকমে লিখেছেন , “তার (বব ডিলানের) নোবেল বক্তৃতার মবিডিক অংশটি যদি সত্যিই স্পার্ক্সনোট থেকে টুকে নেওয়া হয়, তাহলে গোটা বিশ্ব এনিয়ে কী ভাববে? হয়তোবা এরপর থেকে স্পার্কসনোটকে বিবেচনা করা হবে সম্মানজনক নোবেল অনুষ্ঠানের প্যারোডি হিসেবে!”

এর আগেও বব ডিলানের বিরুদ্ধে অভিযোগ উঠেছে অন্য সাহিত্যিকদের লেখা নকলের। ২০১২ সালে রোলিংস্টোনস ম্যাগাজিনকে দেওয়া একটি সাক্ষাৎকারে পরোক্ষভাবে বিষয়টি স্বীকারও করেছিলেন তিনি!

তিনি বলেছিলেন, “একেই বলে গান লেখা। এর মূল বিষয় হলো তালের সঙ্গে মিলিয়ে সুর তৈরি করা, এরপরে সবকিছুই চলে। আপনি সবকিছুকেই এখানে নিজের করে নিতে পারেন। আমরা সবাই এটা করি!”

এবারের অভিযোগের বিষয়ে অবশ্য ডিলানের তরফ থেকে এখনও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।