নতুন অর্থবছরে ছয় চলচ্চিত্র নির্মাতাকে  সরকারি অনুদান

প্রতিবছরের মতো ২০১৬-২০১৭ অর্থবছরে ৬টি চলচ্চিত্র নির্মাণের জন্য ৬জন নির্মাতাকে অনুদান দিতে যাচ্ছে সরকার।

রুদ্র হকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2017, 03:36 PM
Updated : 29 May 2017, 03:36 PM

২০১৬-২০১৭ অর্থবছরে চলচ্চিত্র নির্মাণের জন্য অনুদান পেলেন পরিচালক তানভীর মোকাম্মেল, সোহানুর রহমান সোহান, শাহরিয়ার সুমিত, শবনম ফেরদৌসী, কমল সরকার ও মুহাম্মদ ফেরদৌসী আলাম সিদ্দিকী। ২৯ মে এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা, মানবীয় মুল্যবোধসম্পন্ন জীবনমুখী, রুচিশীল ও শিল্পমান বিবেচনায় এ ছবিগুলো নির্বাচন করা হয়েছে।

৬টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে একটি শিশুতোষ ও একটি প্রামান্যচিত্র রয়েছে। ছটকু আহমেদের রচনায় শিশুতোষ চলচ্চিত্রটি নির্মাণ করবেন সোহানুর রহমান সোহান। অন্যদিকে ‘একজন মরিয়ম’ শিরোনামের প্রামান্যচিত্রটি নির্মাণ করবেন মুহাম্মদ ফেরদৌসী আলাম সিদ্দিকী। এটি প্রযোজনা করছেন নূর-ই-আলম সিদ্দিকী।

৭১ এর মুক্তিযুদ্ধের যুদ্ধশিশুদের নিয়ে প্রামান্যচিত্র ‘জন্মসাথী’ নির্মাণ করে আলোচনায় ছিলেন প্রামান্যচিত্র নির্মাতা শবনম ফেরদৌসী। এবার তিনি আসছেন চলচ্চিত্র ‘আজব সুন্দর’ নির্মাণে। চলচ্চিত্রটি প্রযোজনা করছেন সামিয়া জামান। অনুদান প্রাপ্তির প্রতিক্রিয়ায় শবনম ফেরদৌসী গ্লিটজকে বলেন, “ফিকশন নির্মাণের ইচ্ছা ছিলো যখন আমার ২৮বছর বয়স। কিন্তু তখন আমি প্রামান্যচিত্র নির্মাণ করি। তারপর পরিকল্পনা ছিলো ৪০ এ হাত দেবো চলচ্চিত্রে। তাও হলো না। অবশেষে ৪৫-এ এসে চলচ্চিত্র নির্মাণে হাত দিতে যাচ্ছি। আমার দীর্ঘদিনের প্রস্তুতির পাশাপাশি এ চলচ্চিত্রটি নির্মাণের পাশে সামিয়া জামানকে পাচ্ছি এটাও আমার জন্য প্রাপ্তি।”

তানভীর মোকাম্মেল নির্মাণ করবেন ‘রুপসা নদীর বাঁকে’। দীর্ঘদিন ধরে চলচ্চিত্রটির চিত্রনাট্য তৈরি করছিলেন তিনি। গ্লিটজের সঙ্গে আলাপকালে বলেছিলেন, “জীবনঢুলী”-র পরে আমি “রূপসা নদীর বাঁকে” নামে একটা ছবি তৈরি করব। ছবিটার চিত্রনাট্য লেখা হয়েছে এবং সরকারি অনুদানের জন্যে চিত্রনাট্যটি জমাও দেওয়া হয়েছে। ছবিটার কাহিনি একজন বামপন্থী নেতাকে নিয়ে যাকে ১৯৭১ সালে রাজাকাররা হত্যা করে।”-অবশেষে অনুদানের অর্থায়নে চলচ্চিত্রটি নির্মাণ হতে যাচ্ছে।

জসিম উদ্দিনের প্রযোজনায় নিজের কাহিনিতে চলচ্চিত্র ‘দায়মুক্তি’ নির্মাণ করবেন কমল সরকার। ‘নোনাজলের কাব্য’-নির্মাণ করবেন রেজওয়ান শাহরিয়ার সুমিত।